g বিনা ভোটে প্রেসিডেন্ট, ক্ষোভ সিঙ্গাপুরে | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শুক্রবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৭ ইং ৩১শে ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বিনা ভোটে প্রেসিডেন্ট, ক্ষোভ সিঙ্গাপুরে

AmaderBrahmanbaria.COM
সেপ্টেম্বর ১২, ২০১৭
news-image

---

আন্তর্জাতিক ডেস্ক :বিনা ভোটে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে যাওয়াকে মেনে নিতে পারছে না সিঙ্গাপুরের অনেক মানুষ। কড়া শাসনের কারণে যদিও এই না-মানাটা গণবিক্ষোভের রূপ নিতে পারছে না, কিন্তু সোশ্যাল মিডিয়া ও ব্যক্তিগত আলাপচারিতায় তারা ভোট দিতে না-পারার ক্ষোভ প্রকাশ করতে ছাড়ছে না।

পাঁচ প্রার্থীর মধ্যে চারজনকে ”অযোগ্য” ঘোষণা করায় এখন নিশ্চিত হয়ে গেছে যে বুধবার দুপুরে সদ্যসাবেক স্পীকার হালিমাহ বিনতি ইয়াকুবই হতে যাচ্ছেন দেশটির ৮ম প্রেসিডেন্ট। অথচ আগামী ২৩ সেপ্টেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল।

সিঙ্গাপুরের লেখক ও রাজনৈতিক ভাষ্যকার সুধীর টমাস ভাদাকিথ আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপিকে বলেন, মেধার মূল্যায়ন, নির্বাচনী শুদ্ধাচার, সিঙ্গাপুরী মূল্যবোধ – সবকিছুকে একটি রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য জলাঞ্জলি দেয়া হলো। সিঙ্গাপুরের জনগণ এতে ক্ষুব্ধ।

উল্লেখ্য, কর্তৃপক্ষ দু’জন প্রার্থীকে অযোগ্য ঘোষণা করে তারা জাতিগতভাবে মালয়ী নয় বলে। কেননা, এবার প্রেসিডেন্ট পদটি মালয়ীদের জন্যই নির্ধারণ করে রাখা হয়েছে। কিন্তু বাকি দু’ মালয়ী প্রার্থীকে বাদ দেয়ার অজুহাতটি একেবারেই ঠুনকো। বলা হয়, এ দু’জনের ব্যবসা প্রতিষ্ঠান খুব ছোট।

এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে ফেসবুকসহ সোশ্যাল মিডিয়ায়। হুসাইন শামসুদ্দিন নামে একজন ফেসবুকে লিখেছেন, ”এই গণতান্ত্রিক দ্বীপ দেশের নাগরিক হিসেবে আমি গভীরভাবে হতাশ।”

ফাজলে জিজিও নামের আরেকজন লিখেছেন, ”জনগণ যদি ভোটই দিতে না-পারলো, তাহলে একে নির্বাচন বলবেন না।”

এসব মন্তব্যের বিষয়ে সরকারের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এটা ঠিক যে, সিঙ্গাপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট মনোনীত হওয়া এটাই প্রথম নয়, অতীতেও হয়েছে। আর নির্বাচন হলেও সবসময় সরকার-সমর্থকরাই জয়ী হয়েছে।

সিঙ্গাপুর ১৯৫৯ সালে স্বাধীনতা পায়, তখন থেকেই পিপল’স অ্যাকশন পার্টিই দেশটি শাসন করে আসছে। সূত্র : দ্য সান ডেইলি, মালয়শিয়া

এ জাতীয় আরও খবর