বুধবার, ৫ই জুলাই, ২০১৭ ইং ২১শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সমঝোতার লক্ষ্যে সৌদি অভিমুখে কুয়েতের আমির

AmaderBrahmanbaria.COM
জুন ৬, ২০১৭
news-image

---

প্রতিবেশী রাষ্ট্রগুলো যেখানে কাতারের জন্য সব রাস্তা বন্ধ করে দিচ্ছে তখন আরেক প্রতিবেশী রাষ্ট্র কুয়েত সমঝোতার জন্য চেষ্টা অব্যাহত রাখছে।
মঙ্গলবার বিকালে সৌদি অভিমুখে রওয়ানা হওয়ানার কথা কুয়েতের আমির শেখ সাবাহ আহমেদ আল সাবাহ। কাতারের আন্তর্জাতিক বার্তা সংস্থা আল-জাজিরা জানিয়েছে, কুয়েতের আমির মঙ্গলবার বিকালে জিদ্দাহ অভিমুখে রওয়ানা হবেন। কাতারের সাথে রাজনৈতিক সংকট নিরসনের জন্য প্রাথমিক সমঝোতা চালানোর জন্য। তবে কুয়েতের এই সমঝোতা সফর আয়োজনের জন্য দেশটিকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।
এদিকে কুয়েতের আমিরের সমঝোতা সফরকে কেন্দ্র করে কাতারের আমির শেখ তামিম আল-সানি দেশবাসীর উদ্দেশ্যে একটি ভাষণ দেওয়া বিলম্বিত করেছেন।
কুয়েতের আমির সাবাহ আহমেদ আজ সকালে কাতারের আমির শেখ তামিমের সাথে টেলিফোনে কথা বলেছেন। টেলিফোনে আলাপকালে কুয়েতের আমির ভ্রাতৃত্বপূর্ণ প্রতিবেশীর রাষ্ট্রগুলোর মাঝে রাজনৈতিক সংকট উত্তরণের লক্ষ্যে সমঝোতা প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আশা ব্যক্ত করেছেন। কাতারের আমিরও কুয়েতের এ উদ্যোগকে মূল্যায়ন করেছেন, এবং উপসাগরীয় দেশগুলোর মাঝে ভ্রাতৃত্বমূলক সর্ম্পক পুন:প্রতিষ্ঠার আহ্বান করেছেন।
অন্যদিকে, উপসাগরীয় দেশগুলোর মধ্যে রাজনৈতিক সংকট নিরসনের জন্য বিশ্বব্যাপী প্রতিক্রিয়া আসছে। যুক্তরাষ্ট্রসহ, ইউরোপ ও তুরস্ক রাজনৈতিক সংকট উত্তরণের লক্ষ্যে সমঝোতার প্রস্তাব দিয়েছে।
ওয়াশিংটন আগের মতই কাতারের অবস্থানকে নি:শর্ত সমর্থন জানিয়েছে। এবং আমেরিকার জন্য কাতার সব খাতে বিশেষভাবে সামরিক খাতে অবদান অনস্বীকার্য বলে উল্লেখ করেছে। তুরস্কও সমঝোতার প্রস্তাব দিয়েছে।
এত অবরোধ, কনঠাসা, একঘরোয়ার পরও কাতার নমনীয় ভাব প্রদর্শন অব্যাহত রেখেছে। কাতার চাচ্ছে সমঝোতার মাধ্যমেই সব সংকট নিরসন হোক।

এ জাতীয় আরও খবর