বৃহস্পতিবার, ১লা জুন, ২০১৭ ইং ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

নাতিকে নিয়ে ১০১ বছরের বৃদ্ধের স্কাইডাইভ! (ভিডিও)

AmaderBrahmanbaria.COM
মে ১৭, ২০১৭

---

অনলাইন ডেস্ক : বয়স যেন তার কাছে কেবলই একটা সংখ্যা মাত্র। ৩৮ দিন আগে ১০১ বছরে পা দিয়েছেন প্রবীণ ব্রিটিশ যোদ্ধা ভের্দুন হায়েজ। আর জীবনের এই সময়ে এসে এক নতুন রেকর্ড গড়লেন মিস্টার হায়েজ। আপাতত তিনিই বিশ্বের প্রবীণতম স্কাইডাইভার।

বয়স কে তোয়াক্কা না করেই এই গ্রেট গ্র্যান্ড পা ১৫ হাজার ফুট উচ্চতায় প্লেন থেকে ঝাঁপ মারলেন সোজা দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডের ডেভনের একটি বিমানাঙ্গনে। সঙ্গে ছিলেন পরিবারের ১০ জন সদস্য। দাদুর এই ডাইভিং-এসব থেকে কনিষ্ঠতম সদস্য ছিলেন তারই নাতি স্ট্যানলি। যার বয়স ১৬ বছর মাত্র।

বহু দিন ধরেই এই যাত্রার জন্য উৎসুক ছিলেন মিস্টার হায়েজ। বয়স যখন ৯০ তখন একবার স্ত্রীর সঙ্গে এই বিষয়ে আলোচনাও করেছিলেন তিনি। তবে স্ত্রী এখন প্রয়াত। স্বামীর এই কীর্তির দেখার সৌভাগ্য তার হল না।

ভের্দুন হায়েজের এই আকাশ উড়ানের পিছনে রয়েছে এক মহৎ উদ্দেশ্য। ব্রিটিশ সশস্ত্র বাহিনীর জন্য অর্থ সংগ্রহই তার লক্ষ্য। ইতিমধ্যে সে লক্ষ্য পূরণও তিনি করে ফেলেছেন।

তবে ভের্দুন হায়েজ একা নন। গত বছরে এই একই কাজ করে একই রেকর্ড করেছিলেন কানাডিয়ান এক ব্যক্তি। তার বয়সও ছিল ১০১। তবে ফারাকটা কয়েকদিনের। যে রেকর্ডটা তিনি ১০১ বছর ৩ দিনে গড়েছিলেন, ভের্দুন হায়েজ ঠিক ১০১ বছর ৩৮ দিনে সেই রেকর্ডটা ভাঙলেন।

মিস্টার হায়েজের এই কীর্তিতে বেজায় খুশি রয়্যাল ব্রিটিশ লিওন। রয়্যাল ব্রিটিশ লিওন কর্তৃপক্ষের মতে ‘আমরা ভের্দুনের এই কর্মকাণ্ডের জন্য গর্বিত। সঙ্গে ওর পরিবারের সহায়তা। ব্রিটিশ সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রজন্মের মধ্যে ভের্দুনের সংগ্রহের ওই টাকা কাজে লাগান হবে।