g না জেনে ধর্মের অপমান করলে তা অপরাধ নয় : ভারতীয় সুপ্রিম কোর্ট | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১৬ই জুলাই, ২০১৭ ইং ১লা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

না জেনে ধর্মের অপমান করলে তা অপরাধ নয় : ভারতীয় সুপ্রিম কোর্ট

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২২, ২০১৭

---

নিউজ ডেস্ক : ভারতের সুপ্রিম কোর্ট বলেছে যদি কোনো ব্যক্তি না জেনে বা ভুলক্রমে ধর্মের অসম্মান করে বসে তবে তার বিরুদ্ধে মামলা চালানো যাবে না। এমন হলে সেটা হবে আইনের অপব্যবহার। এছাড়া আদালত দেশটিতে প্রচলিত আইনের ২৯৫এ ধারার অপপ্রয়োগের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

প্রসঙ্গত, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ প্রমাণ হলে আইনের এই ধারায় অপরাধীর কমপক্ষে তিন বছরের দণ্ড হতে পারে।

এ প্রসেঙ্গ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ একথাও বলেন যে, অপ্রত্যাশিত কারণে, বেখেয়ালবশত কিংবা কোনো অসৎ উদ্দেশ্য ছাড়া যদি ধর্মের অপমান হয় কিংবা কোনো গোষ্ঠীর ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে তবে তা আইনের উল্লেখিত ধারার (২৯৫এ) অন্তর্গত অপরাধ হবে না।

ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ চ্যালেঞ্জ করে মামলা চালানোর উচ্ছা জানিয়েছিলেন। ২০১৩ সালের ওই ঘটনাটি ছিল- এক বিশিষ্ট ব্যবসায়ীর সামাজিক মাধ্যমের কাভার পেজ-এ তাকে হিন্দুদের ভগবান বিষ্ণুর রূপে দেখানো হয়েছিল। নবভারতটাইমস.কম জানায়, সুপ্রিম কোর্টের এই রায় জনপ্রিয় ব্যক্তিদের (পাবলিক ফিগার, সেলিব্রেটি) উল্লেখিত ধরনের উটকো আইনি ঝামেলা থেকে রক্ষা করবে। অসৎ ব্যক্তিরা রাজনৈতিক উদ্দেশ্যে বা জেনে-বুঝে এ ধরনের ব্যক্তিদের প্রায়ই ২৯৫এ ধারার অসহায় শিকারে পরিণত করে।

সুপ্রিম কোর্ট আইনের উল্লেখিত ধারাটির সীমারেখা সম্পর্কেও মন্তব্য করেন। আইনের এই ধারায় বলা হয়েছে, ইচ্ছাকৃতভাবে বা আক্রোশবশত ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা বা কোনো গোষ্ঠীর ধর্ম বা ধর্মীয় বিশ্বাসকে অপমান করা অপরাধ হিসেবে গণ্য হবে।

১৯৫৭ সালে সুপ্রিম কোর্ট এক রায় দিয়েছিল যাতে বলা হয়- অসৎ উদ্দেশ্য ছাড়া ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনায় অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ২৯৫এ ধারার প্রয়োগ করা যাবে না। যাই হোক, এই ধারার ক্রমাগত অপব্যবহার চলতে থাকায় আদালত আইনকে তার সঠিক অবস্থানে তুলে ধরতে ফের তৎপর হলো। সে মোতাবেক, এই রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট বলা যায় আবার ওই আইনটিকে তার সঠিক অবস্থান চিহ্নিত করে দিল।

এ জাতীয় আরও খবর