সোমবার, ১২ই জুন, ২০১৭ ইং ২৯শে জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ

কাপ্তাই হ্রদে সন্ধান মিলল এক দুর্লভ মাছের

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৮, ২০১৭

---

রাঙ্গামাটি প্রতিনিধি : নান্দনিক সৌন্দর্যের এক দুর্লভ মাছের সন্ধান মিলেছে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে। ক্যাটফিস জাতীয় এই মাছটি সোমবার হ্রদের জেলেদের জালে ধরা পড়ে।

রাঙ্গামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান জানান, মাছের বৈজ্ঞানিক নাম ‘সাকার মাউথ’। সৌখিন মানুষদের এ্যাকুরিয়ামে থাকার কথা থাকলেও দুর্লভ এই মাছটি পাওয়া গেছে হ্রদের জেলেদের জালে।

তিনি জানান, এই মাছটি মূলত দূর্লভ প্রজাতির এবং এটি বর্হিবিশ্বের কয়েকটি দেশে পাওয়া গেলেও আমাদের দেশে কাপ্তাই হ্রদে এতটা বড় আকারে পাওয়া মাছ এই প্রথম। জেলেদের কাছ থেকে দুর্লভ এই মাছটি গবেষণার জন্য তা রাঙ্গামাটি মৎস্য গবেষণা ইন্সটিটিউটে দেয়া হয়েছে।

বিএফডিসি’র ব্যবস্থাপক জানান, এই মাছটি মূলত দুর্লভ প্রজাতির এবং এটি বহির্বিশ্বের কয়েকটি দেশে পাওয়া গেলেও আমাদের দেশে কাপ্তাই হ্রদে এতটা বড় আকারে মাছ এই প্রথম পাওয়া গেল। হ্রদের তলদেশে বাস করা এই মাছটি দেখেই আমরা বুঝতে পেরেছি যে কাপ্তাই হ্রদের স্বচ্ছ পানিতে এই দুর্লভ মাছটি এতটা বড় হওয়ার ঘটনা এবং এই জাতীয় মাছের উৎপাদন কাপ্তাই হ্রদেই সম্ভব। এই বিষয়টি পরীক্ষা করে দেখার জন্যই আমরা মাছটিকে উদ্ধার করে নিয়ে আসি।

এদিকে বিগত তিন বছর আগে এরকম আরো একটি মাছ কাপ্তাই হ্রদে পাওয়া গিয়েছিল জানিয়ে বিএফআরআইয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল হোসেন জানিয়েছেন, বাংলাদেশে এই মাছ এ্যাকুরিয়াম ছাড়া অন্য কোথাও পাওয়া যায় না।

এ্যাকুরিয়ামের এই মাছগুলো আরো অনেক ছোট আকারের হয় জানিয়ে এই বৈজ্ঞানিক কর্মকর্তা আরো জানান, এই মাছ হ্রদের তলদেশে বাস করে এবং তলদেশে জন্মানো শ্যাওলা জাতীয় উদ্ভিদ খেয়ে থাকে এই মাছগুলো। এরা খুবই শান্ত স্বভাবের হয়।

মাছটি মিঠা পানির মাছ উল্লেখ করে তিনি বলেন, কাপ্তাই হ্রদের পানিতে মাছটি প্রায় ৩০ সেন্টিমিটার বড় হওয়ার ঘটনায় বুঝা যাচ্ছে কাপ্তাই হ্রদে এই জাতীয় মাছ চাষ করা যেতে পারে। তাই বিষয়টি গবেষণার যথেষ্ট প্রয়োজন রয়েছে।

এ জাতীয় আরও খবর