শুক্রবার, ২১শে এপ্রিল, ২০১৭ ইং ৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

মমতার বিকল্প প্রস্তাব আমলে নিচ্ছে না ঢাকা-দিল্লি

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১১, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তিস্তা চুক্তির বিকল্প প্রস্তাব আমলেই নিচ্ছে না ঢাকা-দিল্লি।
বাংলাদেশ ও ভারতের কেন্দ্রীয় সরকার মনে করে তিস্তা নিয়ে মমতা যে বক্তব্য দিয়েছেন, সেটা যথার্থ নয়। বিশেষ করে তিস্তায় যে পানি নেই, এটা উভয়পক্ষই মানতে নারাজ। এছাড়া কয়েকটি ছোট ছোট নদীর পানি দিয়ে বাংলাদেশের অভ্যন্তরীণ পানি সমস্যা মেটানো কোনভাবেই সম্ভব নয়।

নয়াদিল্লির একাধিক কূটনৈতিক সূত্র জানায়, তিস্তা চুক্তিতে মোদি সরকারের কোনো আপত্তি নেই। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিস্তা চুক্তি করতে আগ্রহী। তিনি শুরু থেকেই এটা বলে আসছেন। তিনি মমতাকে পাশে নিয়েই এই চুক্তি করতে চান। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরকালে মমতা বন্দ্যোপাধ্যয়ের বিকল্প প্রস্তাবে বিব্রত ভারতের কেন্দ্রীয় সরকার। আর কেন্দ্রীয় সরকার মমতার এই প্রস্তাব মানতেও নারাজ।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা, তোর্সা, মানসাই, ধানসাই ও ধরলা নদীর পানি বণ্টন নিয়ে বিকল্প প্রস্তাব দিয়েছেন। তবে এই চারটি নদীই ছোট ছোট নদী। বিশেষ করে তোর্সা নদীর কথাই আলোচিত হচ্ছে সবচেয়ে বেশি।

তবে এসব নদীর কোনটিই তিস্তার বিকল্প হতে পারে না। কেননা তিস্তা নদী লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছে। ৩১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই নদীর মধ্যে শুধুমাত্র বাংলাদেশ অংশেই পড়েছে ১১৫ কিলোমিটার। আর তিস্তা থেকে মাসিক গড় পানি অপসারণের পরিমাণ ২৪৩০ কিউসেক।

সূত্র জানায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা তোর্সা, মানসাই, ধানসাই, ধরলা নদীর পানি বণ্টনের যে বিকল্প প্রস্তাব দিয়েছেন, এসব নদীর কোনটিতেই ব্যারাজ নেই। সে কারণে এসব নদীর পানি বাংলাদেশ এমনিতেই পাচ্ছে। তবে তিস্তার ভারত অংশে গজলডোবা বাঁধ থাকায় তিস্তার পানি পশ্চিমবঙ্গ সরকার সুবিধামত ব্যবহার করছে। বিশেষ করে শুষ্ক মৌসুমে তিস্তার পানি থেকে বঞ্চিত হচ্ছে বাংলাদেশ।

তিস্তার ওপর নির্ভরশীল মানুষের সংখ্যাও অনেক বেশি। সে কারণে তিস্তা এসব নদীর কোন বিকল্প হতে পারে না।

এ জাতীয় আরও খবর