শুক্রবার, ২১শে এপ্রিল, ২০১৭ ইং ৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

মঙ্গল শোভাযাত্রা ঘিরে রাখবে সোয়াট-র‌্যাব-পুলিশ

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১১, ২০১৭

মঙ্গল শোভাযাত্রার নিরাপত্তায় এর চারদিকে পুলিশ, র‌্যাব ও পুলিশের সোয়াট (স্পেশাল ওয়েপুন অ্যান্ড ট্যাক্টিক্স) বাহিনী থাকবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

কমিশনার বলেন, পহেলা বৈশাখকে কেন্দ্র করে রাজধানীতে ১১ হাজার পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। থাকবে সাদা পোশাকের পুলিশ। মঙ্গল শোভাযাত্রাকে ঘিরে র‌্যাব-পুলিশ ও সোয়াট থাকবে। যে সব সড়ক দিয়ে মঙ্গল শোভাযাত্রা যাবে সেখানকার ভবনের ছাদে পুলিশ থাকবে, সমগ্র এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। মঙ্গল শোভাযাত্রার মাঝপথে কেউ ঢুকতে পারবে না, যারা শোভাযাত্রায় অংশগ্রহণ করতে চায় তাদের সবাইকে চারুকলায় যেতে হবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ২০১৫ সালের অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে শিক্ষা নিয়ে নিরাপত্তা পরিকল্পনা তৈরি করা হয়েছে। এদিন রাজধানীর রমনা বটমূল, ছায়ানট, টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান, হাতিরঝিল ও ৩০০ ফিট এলাকায় বিভিন্ন অনুষ্ঠানের কারণে জনসমাগম হবে। একারণে এসব স্থানে পুলিশি নিরাপত্তা থাকবে। সবাইকে আর্চওয়ে গেটের মাধ্যমে তল্লাশি করে ভেতরে ঢোকানো হবে। এ সময় রমনার মূল অনুষ্ঠানে প্রবেশের সময় কোন ধরনের ব্যাগ, ভ্যানেটি ব্যাগ, ব্যাকপ্যাক, ট্রলি ব্যাগ ও দিয়াশলাই না আনার অনুরোধ করছি। পহেলা বৈশাখের অনুষ্ঠানসমূহে পকেটমার, ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধে পুলিশের আলাদা টিম কাজ করবে।

তএছাড়াও পহেলা বৈশাখে উন্মুক্ত স্থানের সব অনুষ্ঠানগুলো বিকেল ৫টার মধ্যে শেষ করার নির্দেশ দেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ক্ষেত্রে এ সময় হবে সন্ধ্যা ৬টা। তবে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ইনডোরে অনুষ্ঠান করা যাবে। ৬টার পর ঢাবি এলাকায় শিক্ষার্থী ও অনুমোদিত ব্যক্তি ছাড়া কেউ ঢুকতে পারবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি প্রধান বলেন, নববর্ষ উদযাপনকে কেন্দ্র করে কোন ধরনের হুমকি নেই। নিরাপত্তা নিয়েও কোনো শঙ্কা নেই।