বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

সউদি আরবে শীত বৃষ্টি মেঘলা আকাশ

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩০, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক :সউদি আরব মরুর দেশ, দিগন্তব্যাপী মরুভূমিতে বালি আর বালি। কোথাও গাছপালা নেই। প্রচণ্ড গরমে মানুষ সারাক্ষণ আইঢাই করে।

সউদি আরব সম্বন্ধে এই হলো আমাদের মনের ভেতর আঁকা চিরকালের ছবি। ছবিটি যে একেবারে ভুল, তাও কিন্তু নয়। তবে আমরা সাধারণত যা জানি না, তা হলো ওই দেশটিতেও বৃষ্টি ও বন্যা হয়, কোথাও শীত পড়ে, কোথাও এমনকী বরফও।

যেমন সউদি আবহাওয়া ও পরিবেশ সংরক্ষণ বিভাগ আগামী কয়েক দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলেছে, দেশের সাত প্রদেশে এ ক’দিন তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যেতে পারে। এ সময় মক্কা, হাইল, ক্বাশিম, জৌফ, উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকাসমূহ ও তাবুকে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়, প্রবল বাতাসের কারণে ধূলিঝড় হয়ে চারদিক অন্ধকার হয়ে যাওয়ারও আশঙ্কা রয়েছে। এ ক’দিন সারা দেশের আকাশ হাল্কা অথবা ঘন মেঘে আচ্ছন্ন থাকতে পারে। এছাড়া কোথাও কোথাও সকালে ও রাতে কুয়াশা পড়তে পারে।

এদিকে জেদ্দা নগরীতে গত শুক্রবার হাল্কা বৃষ্টি হয়েছে। তবে এ কারণে কোনো সড়ক দুর্ঘটনা ঘটেনি কিংবা উড়োজাহাজ চলাচলেও বিঘ্ন সৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এছাড়া রাবিঘ ও মক্কা প্রদেশের বিভিন্ন শহর ও কাছাকাছি গ্রামসমূহে এবং মদিনা প্রদেশের উপকূলীয় এলাকাসমূহেও শুক্রবার বৃষ্টি হয়।

অন্যদিকে আল-জৌফ প্রদেশের ক্বুরাইয়াত ও তুরাইফে বরফ পড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

এদিকে এই ক’দিন রিয়াদ ও পূর্বাঞ্চলীয় প্রদেশে ধূলিঝড় হওয়ার পূর্বাভাস দিয়ে আবহাওয়া বিভাগ বলেছে, একই সময় দেশের উত্তর, পশ্চিম ও দক্ষিণাঞ্চলের আকাশ মোটামুটি মেঘাচ্ছন্ন থাকবে।

আবহাওয়া বিভাগ আরো বলেছে, বিরূপ আবহাওয়াজনিত কারণে উদ্ভুত যে কোনো পরিস্থিতি মোকাবেলায় তারা প্রস্তুত।