বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

যৌতুকের দাবিতে মারাত্মক যখম করলে যাবজ্জীবন

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩০, ২০১৭

নিউজ ডেস্ক : ‘যৌতুক নিরোধ আইন, ২০১৭’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি ‘১৯৮০ সালের যৌতুক নিরোধ আইন, এর সঙ্গে ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৬ সালের সংশোধনী মিলিয়ে নতুন আইনটি করা হয়েছে।’

নতুন আইনে যৌতুকের শাস্তি বাড়ানো হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘যৌতুক দাবি করলে বা দিলে বা এ বিষয়ে সহায়তা করলে কমপক্ষে এক বছর ও সর্বোচ্চ ৫ বছর কারাদণ্ড বা কমপক্ষে ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। আগে জরিমানা নির্দিষ্ট করা ছিল না।’

এছাড়া যৌতুকের জন্য কাউকে আত্মহত্যায় প্ররোচিত করলে ১৪ বছর সশ্রম কারাদণ্ড ও জরিমানা হবে। এ শাস্তিটি নতুন।

পাশাপাশি যৌতুকের জন্য মারাত্মক যখম করলে আসামির শাস্তি যাবজ্জীবন বা ১২ বছরের কারাদণ্ড। এ দণ্ডের অতিরিক্ত জরিমানাও দিতে হবে। আর নতুন আইন অনুযায়ী যৌতুকের জন্য সাধারণ যখম করলে আসামি সর্বোচ্চ তিন বছর কমপক্ষে এক বছর কারাদণ্ডে দণ্ডিত একই সঙ্গে অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।

আইনে নতুন আরেকটি বিষয় যুক্ত করা হয়েছে সচিব বলেন, ‘ভিকটিমের ক্ষতি বিবেচনায় অর্থদণ্ডসহ তাকে আমৃত্যু ভরণপোষণ প্রদান করবেন আসামি।’

অন্যদিকে কোনো ব্যক্তি মিথ্যা অভিযোগ বা মামলা করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য এক বছর কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত করা হবে।

এ জাতীয় আরও খবর