শনিবার, ৭ই জানুয়ারি, ২০১৭ ইং ২৪শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপ ঘিরে হ্যাকাররা সক্রিয়

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৬, ২০১৭

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরকে হোয়াক্স ম্যাসেজের মাধ্যমে টার্গেট করে আবারো ম্যালওয়্যার ছড়ানোর কাজ করছে একটি হ্যাকার চক্র। কোন পুরস্কার বা অন্য সুবিধা পাবার জন্য নির্ধারিত ম্যাসেজটি বিভিন্ন সংখ্যায় ছড়িয়ে দেয়ার জন্য বলা হয়।

 

সেরকমই একটি ম্যালওয়্যার ভাইরাল আকারে ছড়িয়ে পড়েছে হোয়াটসঅ্যাপে। ম্যাসেজে বলা হচ্ছে, আগামী শনিবার থেকে হোয়াটসঅ্যাপ ম্যাসেজ প্রতি মূল্য আরোপ করবে। সুতরাং বিনামূল্যে করতে হলে এই ম্যাসেজটি আরও দশ জন গ্রাহকের কাছে পৌঁছিয়ে দেয়ার কথা বলা হয়েছে। আর তাতে আপনার হোয়াটসঅ্যাপটিতে মূল্য আরোপ হবে না অর্থাৎ ফ্রি থাকবে। আরও বলা হচ্ছে, দশ জন গ্রাহকের কাছে পৌঁছালে আপনার হোয়াটসঅ্যাপের সবুজ আইকনটি নীল রঙে রূপান্তর হবে।

এই বিরক্তিকর হোয়াক্স ম্যাসেজ ২০১২ সালেও একবার একইভাবে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের টার্গেট করেছিল। সেসময়ও বিষয়টি ভাইরাল হয়েছিলো। হোয়াটসঅ্যাপ এই রকম ম্যাসেজসমূহ বিপদ থেকে রক্ষা পাওয়ার উপায় বাতলে দিয়েছে। তা হচ্ছে, যিনি ম্যাসেজটি ছড়াচ্ছেন প্রয়োজনে তাকে ব্লক করা, ম্যাসেজ না খোলা কিংবা ম্যাসেজটি একেবারে ডিলিট করে ফেলা।

এরকম ম্যাসেজ চেনার কিছু উপায়ও আছে।

ম্যাসেজে যে ভাষায় প্রকাশ করা হয় তাতে কর্তৃপক্ষ নিজেই দিয়েছেন বলে মনে হয়। ম্যাসেজটি অন্যের কাছে পাঠানোর নির্দেশ থাকে। এভাবে বিভিন্ন সংখ্যক গ্রাহকের কাছে পাঠানোর মাধ্যমে পুরস্কারের ঘোষণাও থাকে।

এসব ম্যালওয়্যারের দ্বারা হ্যাকাররা (ডিজিটাল চোর) মূলত তাদের হ্যাকিং সফটওয়্যার ইন্সটল করে ফেলে। আপনি ম্যাসেজে ঢুকা মাত্র তাদের সফটওয়ারটি অটোম্যাটিক ইন্সটল হয়ে যাবে। এর ফলে আপনার ডিভাইসে (মোবাইল সেট /কম্পিউটার/ ট্যাব) ব্যবহার করা বা থাকা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য তাদের হাতে চলে যাবে। মূলত ব্যাংকের যাবতীয় পিন নাম্বারসহ তথ্য নেয়ার জন্য এ ধরনের ম্যালওয়্যার ছড়ানো হয়।

শুধু হোয়াটসঅ্যাপেই নয়। অন্যান্য সামাজিক মাধ্যমেও এরা চৌর্যবৃত্তি চালিয়ে থাকে। ফেসবুকেও বিভিন্ন আজগুবি খবর ও পুরস্কারের তথ্য দিয়ে লিংক এ ঢুকার ফাঁদ পাতা হয়। লোভে পড়ে ঢুকলেই বিপদ। সুতরাং কোন লিংক বা ম্যাসেজ খোলার আগে ভাল করে দেখে নিন সেটা আপনার দরকারি কিনা। নতুবা আপনার এক ক্লিকে সব হারিয়ে ফতুর হয়ে যেতে পারেন।