g বিদায়ী বছরে টেলিখাতের অগ্রগতি ঈর্ষণীয় | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বুধবার, ১৯শে জুলাই, ২০১৭ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

বিদায়ী বছরে টেলিখাতের অগ্রগতি ঈর্ষণীয়

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : টেলিযোগাযোগ খাতে বিদায়ী ২০১৬ সালে বাংলাদেশের অগ্রগতি ছিল ঈর্ষণীয় ও বাস্তবসম্মত। এই বছরটিতে মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য বায়োমেট্রিক সিম নিবন্ধন, নিজস্ব কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপনের উদ্যোগ, দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে সংযোগের প্রস্তুতি সম্পন্ন এবং ‘ডট বাংলা ডোমেইন’-এর উপর অধিকার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত হয়েছে।

 

টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্টদের মতে, জনগণের দোরগোড়ায় বিভিন্ন সেবা পৌঁছে দেয়ার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্দেশ্য বাস্তবায়নে গতবছর সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ এ খাতটিতে আরও টেকসই ও কর্মচঞ্চল করে তুলবে।

তাদের মতে, বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন মোবাইল সেবাখাতে অপরাধ প্রতিরোধ ও শৃঙ্খলা আনতে সহায়ক হবে। অন্যদিকে স্বতন্ত্র যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট স্থাপনের মাধ্যমে বিদেশ নির্ভরতা কাটবে এবং দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে সংযোগ আইসিটি খাতে দেশের মেরুদণ্ড শক্ত করবে।

‘মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য বায়োমেট্রিক সিম নিবন্ধন বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ বিশ্বে উদাহরণ তৈরি করেছে’ উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, এ ব্যাপারে থাইল্যান্ড বাংলাদেশের পদাঙ্ক অনুসরণ করবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাব অনুসারে, গতবছর দেশে ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা ২২ দশমিক ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, ৬ দশমিক ৬৮ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে ৯৪ দশমিক ১৮ শতাংশ মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজ করেছে। এছাড়াও পাঁচটি মোবাইল ফোন অপারেটরের মাধ্যমে গতবছর দেশে ১ দশমিক ৮ কোটি নতুন ‘থ্রি-জি’ সিম নিবন্ধন করা হয়েছে।

দেশের প্রথম ‘কমিউনিকেশন স্যাটেলাইট’ ‘বঙ্গবন্ধু-১’ চালুর লক্ষ্যে গূরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলো গতবছর সম্পন্ন হয়েছে। বিদায়ি বছরের সেপ্টেম্বরে এ ব্যাপারে এইচএসবিসি ব্যাংকের সাথে ১৫৭ দশমিক ৫ মিলিয়ন ইউরো মূল্যমানের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যোগাযোগ ও সম্প্রচার সেবা প্রদানের লক্ষ্যে ফরাসি কোম্পানি ‘থ্যালেসএ্যালেনিয়া স্পেস’ স্যাটেলাইটটির নির্মাণ, উৎক্ষেপণ ও রক্ষণাবেক্ষণ করবে। স্যাটেলাইট প্রকল্পটি ইতিমধ্যেই আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) থেকে সম্মানজনক ‘রেকগনেশন অব এক্সেলেন্স’ পুরস্কার লাভ করেছে।

আরও ১৩২০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাওয়ার লক্ষ্যে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে সংযুক্ত করার জন্য গতবছরই সরকার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। বর্তমানে বাংলাদেশ ভারতের ত্রিপুরা রাজ্যে ১০ জিবিপিএস ব্যান্ডউইডথ রপ্তানি করছে। পাশাপাশি বাংলাদেশ থেকে ৫ থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইডথ আমদানির লক্ষ্যে ভুটান গত বছরের আগস্ট মাসে আলোচনা শুরু করেছে।

অন্যদিকে ২০১৬ সালের শেষদিন, ৩১ ডিসেম্বর বহু প্রতিক্ষিত ‘ডট বাংলা ডোমেইন’ চালু করা হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ‘ই-ফাইল ট্র্যাকিং সিস্টেম’ চালু করেছে।

বিদায়ি বছরে বাংলাদেশ টেলিযোগাযোগ বিষয়ক দুইটি আন্তর্জাতিক সংস্থায়- দক্ষিণ এশিয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (এসএআরটিসি) এবং এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে (এপিআইএসএইচ)- এর সভাপতি নির্বাচিত হয়েছে।

এ জাতীয় আরও খবর