২২শে সেপ্টেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ৭ই আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 1 » লাফিয়ে লাফিয়ে বাড়ছে ৩ মেগা প্রকল্পের ব্যয়


লাফিয়ে লাফিয়ে বাড়ছে ৩ মেগা প্রকল্পের ব্যয়


Amaderbrahmanbaria.com : - ১৭.০৯.২০১৬

নিউজ ডেস্ক : প্রকল্প ব্যয়ের অগ্রগতি যতটা, বাস্তব অগ্রগতি তার ধারে কাছেও নেই। ব্যয় টেনে ধরার কোনো লাগাম নেই। ফলে ব্যয় বেড়েই চলছে। গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো কয়েক দফা সংশোধন নিয়েই এখন চলমান। নির্ধারিত সময়ের মধ্যে কোনোটাই শেষ করতে পারেনি। কোনো কোনোটি আবার বিশেষ সংশোধনও করিয়ে নেয়া হয়েছে। ফলে মেগা প্রকল্পগুলোর মধ্যে তিনটির ব্যয় বেড়েছে তিন হাজার ১৪৮ কোটি টাকা। মেয়াদকাল গড়ে তিন বছর করে বাড়ানো হয়েছে। সংশ্লিষ্ট বিভাগ থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তথ্যানুযায়ী, তাদের অধীনে বাস্তবায়নাধীন ছ’টি মেগা প্রকল্পের মধ্যে তিনটির ব্যয় বেড়েছে তিন হাজার ১৪৮ কোটি টাকা। অথচ প্রকল্পগুলোতে কাক্সিত অগ্রগ্রতি নেই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্প, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, কাঁচপুর-মেঘনা-গোমতি দ্বিতীয় সেতু নির্মাণ, সেতু পুনর্বাসন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়ক চার লেন প্রকল্প এবং গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্পÑ এই ছয় প্রকল্পের অনুমোদিত ব্যয় হলো ৩৮ হাজার ৩৭০ কোটি ৯২ লাখ ২২ হাজার টাকা। এর মধ্যে সবচেয়ে বড় ব্যয় হলো মেট্রোরেল প্রকল্পে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা।

এই ছয় প্রকল্পের মধ্যে তিন প্রকল্পে ব্যয় বেড়েছে অনেক বেশি। সময় বাড়ানোর কারণেই ব্যয় বাড়ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেন প্রকল্পে ব্যয় বেড়েছে এক হাজার ৬৪৮ কোটি ৫৫ লাখ টাকা। প্রকল্পটির মূল ব্যয় ছিল দুই হাজার ১৬৮ কোটি ৩৮ লাখ টাকা। ২০১২ সালে শেষ করার কথা থাকলেও আজো চলছে প্রকল্পটি। ইতোমধ্যে তিনবার সংশোধন করে সময় ও ব্যয় বাড়ানো হয়েছে। গত ৩১ আগস্ট পর্যন্ত সড়কের অগ্রগতি ৯০.০৪ শতাংশ, সেতুর ৯৭ শতাংশ দেখানো হয়েছে।
২০১০ সালে ৯০২ কোটি ২২ লাখ ৩৭ হাজার টাকায় জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়, যা শেষ করার সময় নির্ধারণ ছিল ২০১৩ সাল। কিন্তু আজো তা চলছে। এখন সমাপ্তির বছর ২০১৭ ধরা হয়েছে। আর ব্যয় তিনবার সংশোধন করে ৯১২ কোটি ৮৯ লাখ ৮২ হাজার টাকা বাড়ানো হয়েছে। সাসেক জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়ক চার লেন প্রকল্পটিও একই রোগে আক্রান্ত। ২০ কিলোমিটার সড়কের এই প্রকল্পের কাজ মাত্র শুরু হয়েছে। অথচ প্রকল্পটি ১৩ সালে অনুমোদন দেয়া হয়েছে। ২০১৮ সালে শেষ করার কথা। ইতোমধ্যে প্রকল্পটি দু’বার সংশোধন করে ব্যয় বাড়ানো হয়েছে। দুই হাজার ৪৮৮ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার টাকার প্রকল্পটির ব্যয় এখন তিন হাজার ৩৬৪ কোটি ৭৪ লাখ ৯৫ হাজার টাকায় নিয়ে যাওয়া হয়েছে। এখানে ব্যয় বেড়েছে ৫৭৬ কোটি ২৯ লাখ টাকা।

আইএমইডি বলছে, সঠিক সময়ে প্রকল্প অনুমোদন দেয়ার পরও সময় মতো কাজ শুরু না করার কারণে প্রকল্পের কাজ পিছিয়ে যায়। ফলে ব্যয় বাড়ছে। প্রকল্পগুলো বছরের পর বছর এডিপিতে টানতে হচ্ছে। সড়ক খাতের প্রকল্প এমনো রয়েছে যেগুলো ১০-১২ বছর ধরে চলছেই। কোনোভাবেই এর সমাপ্তি হচ্ছে না। যেমন গাজীপুর-আজমতপুর-ইটাখোলা সড়ক নির্মাণ প্রকল্পটি ২০০৬ সালে শেষ করার কথা ছিল। কিন্তু তা হয়নি। এখনো ব্যয় বাড়িয়ে সেটাকে অব্যাহত রাখা হয়েছে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close