১৯শে আগস্ট, ২০১৬ ইং, শুক্রবার ৪ঠা ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


এইচএসসি পরীক্ষার ফল যেভাবে জানা যাবে


Amaderbrahmanbaria.com : - ১৭.০৮.২০১৬

 
নিজস্ব প্রতিবেদক : এইচএসমসি আলিম ও সমমানের ২০১৬ সালের পরীক্ষার ফল প্রকাশ করা হবে বৃহস্পতিবার। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের ফলাফলে অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও সব বোর্ড চেয়ারম্যানরা। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে। আর পরীক্ষার্থীরা ফল জানবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে বেলা ১টার পর থেকে।


বেলা সাড়ে ১০টায় ফলাফলের অনুলিপি দেয়ার পর গণভবন থেকে প্রধানমন্ত্রী এবার ২টি জেলার (সুনামগঞ্জ ও কক্সবাজার জেলা) একটি সরকারি কলেজ, একটি মহিলা মাদরাসা ও সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সেরা শিক্ষার্থী, অধ্যক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে কথা বলবেন বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির আহবায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান।
বোর্ড চেয়ারম্যান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার দু’টি জেলার সেরা প্রতিষ্ঠানের সাথে কথা বলবেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ, সুনামগঞ্জে আল হেরা মাদরাসা এবং সুনামগঞ্জ ভোকেশনাল স্কুল এন্ড কলেজ। কক্সবাজারে সরকারি কলেজ, কক্সবাজার সরকারি মহিলা কলেজ, ইসলামিক মহিলা কামেল মারাসা ও কক্সবাজার টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।
আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির দেয়া তথ্যানুসারে, এবার (২০১৬ সালে) সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। এর মধ্যে ছয় লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং পাঁচ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। আটটি বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯১ হাজার ৫৯১ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) ১ লাখ ২ হাজার ১৩২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।
গত ৩ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়ে ৯ জুন শেষ হবার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে বার বার। ফলে ১২ জুন লিখিত পরীক্ষা শেষ হয়েছে। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হয় ২৩ জুন শেষ করার যায় নি। তবে, লিখিত পরীক্ষা শেষ হবার ৬০ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করার বাধ্যবাধকতা থাকলেও এবার তা হয়নি। ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে পরীক্ষা দুই দফায় পেছাতে হয়েছে। ফলে লিখিত পরীক্ষা শেষ হবার ৬৬ দিনের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

প্রকাশিত ফল পুনঃনিরীক্ষার আবেদন শুক্রবার থেকেই
বরাবরের মতো সরকারি মোবাইল অপারেটর কোম্পানী ‘টেলিটক’ থেকে ১৯ থেকে ২৫ অগাস্ট পর্যন্ত এইচএসসি আলিম ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে বলে জানিয়েছেন আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার।
ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএ-এস ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর-PIN) দেয়া হবে।
আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। পুনঃনিরীক্ষার আবেদনে প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য দেড়শ’ টাকা হারে চার্জ কাটা হবে। যে সব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে যে সকল বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ৩০০ টাকা ফি কর্তন করা হবে। একই এসএমএস-এ একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।
ফল জানতে হবে ওয়েবসাইটে ও মোবাইলে
বেলা ১টার পর স্ব স্ব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল উন্মুক্ত করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে, (www.dhakaeducationboard.gov.bd)। এ ছাড়া অন্যান্য বরাবরের মতো যেকোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে। একইভাবে মাদরাসা বোর্ডের আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে ঞবপ লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে। গত কয়েক বছরের মতো এবারও বোর্ডগুলো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হবে না ফল অবহিত করতে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close