মঙ্গলবার, ২০শে জুন, ২০১৭ ইং ৬ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

মোবাইল ফোন হারালে আপনার প্রাথমিক করনীয় ও ফিরে পাবার কৌশল !

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ৪, ২০১৫

---

সুদূর জাপান থেকে শুভেচ্ছা জানাচ্ছি। শুরুতেই বলে নিই, আমার এই পোস্টটি কোন যাদুমন্ত্রমূলক পোস্ট নয়-কাজেই আশাহত হবার আগেই সতর্ক করে দিই।এখানে আমি শুধু পুলিশি পরামর্শ দিচ্ছি,যেটি হয়ত আপনার কাজে লাগতে পারে। হাতে ৫ মিনিট সময় থাকলে পড়ে দেখুন।
বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় “আইজেক” ক্লাবের উদ্যেগে বাংলালিংক-এর তৎকালীন সিইও আমাদের একটি সেমিনারে এসেছিলেন। সুইজারল্যান্ডে বাড়ী, তুখোড় স্মার্ট ওই ভদ্রলোক অনেক মজার মজার কথা বলেছিলেন, তার মধ্যে যেটি এখনো মনে আছে সেটি হচ্ছেঃ
“The closest thing to your body after your underwear is your mobile phone”
আমাদের শরীরের ( এবং মনের) এত কাছাকাছি থাকা সত্বেও মোবাইল ফোন চুরি যাওয়াটা আমাদের প্রায় নিত্যদিনের ঘটনা। এই চুরি ঠেকাতে আদি এবং অকৃত্রিম একটাই পরামর্শঃ সতর্ক থাকুন।

সবচেয়ে ভালো বেল্ট টাইপ কিছু ব্যবহার করা। বাসে ওঠার সময় পকেটে এক-হাত দিয়ে উঠুন, মোবাইল-মানিব্যাগ যে পকেটে রেখেছেন ওটা ধরে রাখুন।

৫ মাসে যদি ৩ টা আইফোন আর গ্যালাক্সী নোট হারানর “সামর্থ্য” আপনার থাকে, সেক্ষেত্রে পুলিশি পরামর্শ খুব একটা খুব একটা প্রয়োজন নেই, প্রয়োজন সতর্ক হওয়া অথবা অতিরিক্ত টাকা এতিমখানায় (কিংবা দুঃস্থ পুলিশ কল্যান সংস্থায়) দান করে দেয়া।
এবার কাজের কথায় আসি। যদি সতর্ক থাকার পরেও আপনার মোবাইল ফোন চুরি যায়, সেক্ষেত্রে নিম্নোক্ত তিনটি স্টেপ অনুসরণ করুনঃ
১) আইএমইআই নম্বর উল্লেখ পূর্বক থানায় জিডি করুন
২) জিডির এক কপি সহ র‍্যাবে অভিযোগ করুন। অনেকেই জানেন না, র‍্যাব পুলিশেরই একটি বিশেষায়িত ইউনিট।
৩) জিডির কপিতে উল্লেখ করা অফিসারের সাথে যোগাযোগ রাখুন এবং তার মাধ্যমে ডিবি এর ট্র্যাকিং টিমের সহায়তা নিন।
অনেক সময় দেখা যায় আইটিতে দক্ষ ইউজার নিজেই ট্র্যাক করে বের করে ফেলেছেন মোবাইলের অবস্থান। এরকম হলে ডিবির জন্যে বসে থেকে লাভ নেই, লোকেশন সহ জিডিতে উল্লেখিত অফিসারের সহায়তা নিয়ে চোর মশাইকে “খপ” করে ধরে ফেলুন।

 জিডি করে বেশিরভাগ সময়েই ফোন ফেরত পাওয়া যায়না। এর কারণ হচ্ছে, আমাদের ট্র্যাকিং টিম মূলতঃ প্রায়োরিটি দেয় অতি গুরুত্বপূর্ন কেইসগুলোর মোবাইল ট্র্যাকিং-কে।খুন, সন্ত্রাস-ইত্যাদি সংশ্লিষ্ট মোবাইল ট্র্যাক করাই এদের মূল কাজ, তাই হারিয়ে যাওয়া মোবাইল উদ্ধারের সিরিয়াল বহু পরে আসে- ততদিনে আপনি নতুন মোবাইল কিনে ফেলেন!
তবুও জিডি করবেন কেনঃ
১) আপনার মোবাইল ব্যবহার করে কেউ অপকর্ম করলে ওটা যাতে আপনার ঘাড়ে না পড়ে সেজন্যে। আপনার হারিয়ে যাওয়া মোবাইলে সংরক্ষিত তথ্য ব্যবহার করে কেউ যদি অপকর্ম করে, জিডির কপি দেখিয়ে সেটার দায় থেকে রক্ষা পেতে পারবেন।
২) হঠাৎ হঠাৎ জিডির দ্বারা ট্র্যাকিং করে মোবাইল পাওয়া গেলেও যেতে পারে।
এবার মেয়েদের জন্যে একটা পরামর্শ, জেন্ডার বায়াসড শোনালেও ক্ষমা চেয়ে নিচ্ছিঃ
প্লিজ, মোবাইল ফোনে নিজেদের এমন কোন ছবি রাখবেন না যেটা প্রকাশ হওয়াটা আপনার জন্যে সামাজিক এবং অন্যান্য ক্ষতি বয়ে আনতে পারে। আরো ভালো হয়, যদি এধরণের ছবি না তোলেন। অন্তরংগ মুহূর্তে কেউ ওরকম ছবি তুলতে চাইলে ওই ভদ্রলোকের (ক্ষেত্রবিশেষে ভদ্রমহিলার) উদ্দেশ্য সম্পর্কে সন্দিহান হয়ে উঠুন, একবারের ভালবাসা সারাজীবনের ভালবাসা নয়! এটা পুলিশি অভিজ্ঞতা থেকে পাওয়া Strictly Professional একটা পরামর্শ দিলাম।
আজ আপাততঃ এটুকুই!
চুরি যাওয়া মোবাইল ফিরে পাবেন কিভাবে জেনে নিন [টিউটরিয়াল] মোবাইল হারানো সমস্যা দীর্ঘদিনের। বিশেষ করে রাজধানীর বাসে চলাচল করা একেবারেই নিরাপদ নয়। এমন পরিস্থিতিতে মোবাইল হারালে সেটি ফিরে পাওয়ার জন্য রয়েছে একটি এ্যাপস্। এই এ্যাপসটি কিভাবে ব্যবহার করতে হবে জেনে নিন।
মোবাইল হারানোর সমস্যা রয়েছে দীর্ঘদিনের। রাস্তায় বেরুলেই এমন সমস্যা হতে পারে। আর আপনার প্রিয় মোবাইলটি যদি এভাবে চুরি যায় তাহলে আপনি কি করবেন। আমরা আগেও দেখেছি অনেক ধরনের এ্যাপস্ রয়েছে। তবে এবারের এ্যাপসটি একটু ভিন্ন প্রকৃতির। অনলাইনে এই ধরনের একটি এ্যাপস পাওয়া গেছে। তবে এটি কতখানি কার্যকরি তা আমরাও জানিনা।
আজ আপনাদের শেখাব কিভাবে আপনার ফোন চুরি যাওয়া মোবাইল ফিরে পাবেন। এবার আসুন বিষয়টি দেখে নেওয়া যাক।
প্রথমে গুগল প্লেস্টোর হতে এ্যাপসটি ডাউন লোড করতে নীচের লিংকে ক্লিক করুন:
play.google.com

এখন আপনার পাসওয়ার্ড টাইপ করে Ok বাটন চাপুন। তবে দুটি বক্সে একই পাসওয়ার্ড দিতে হবে।
প্রথম বক্সটিতে আপনার ফোন নাম্বার টাইপ করুন ও দ্বিতীয় বক্সটিতে আপনার নাম্বারে কি লিখে ম্যাসেজ আসবে তাই টাইপ করুন। তারপর Save বাটন চাপুন।
এখন পূনরায় Deactive এ ক্লিক করুন এবং Ok বাটন চাপুন। (ডুয়েল সিম মোবাইলের ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিতে পারে যেটি উপরের ছবি দেখে বুঝতে পারছেন)
এরপর দেখবেন Deactive এর জায়গায় Active লেখা এসেছে।
এখন কেও যদি আপনার ফোন চুরি করে নিয়ে আপনার ফোন সেটে তার সীমটা লাগিয়ে ফোন করে তাহলে সঙ্গে সঙ্গে আপনার নাম্বারে তার নাম্বার হতে একটি এস এম এস আসবে। এভাবেই আপনি সহজেই পেয়ে গেলেন সেই চোরের নাম্বার। এখন ইচ্ছে করলে পুলিশের মাধ্যমে আপনি তার গতিবিধি বের করে তাকে ধরেও ফেলতে পারেন। এভাবে চোর ধরা যেতে পারে।

এ জাতীয় আরও খবর