বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

সঙ্গীহীন হলে খাবারে আসে অনীহা!

AmaderBrahmanbaria.COM
জুন ২০, ২০১৭
news-image

---

অনলাইন ডেস্ক : বাসনার সেরা বাসা যে রসনাতে, তা আমাদের অজানা নয়! তবু কখনো কখনো এমনও হয়, খিদেই যেন হারিয়ে যায় কোথায়। সামনে যতই ভালোমন্দ সাজানো থাক, খেতে ইচ্ছা হয় না। খাবারে অনীহা আসে মূলত সঙ্গীহীন থাকার কারণে। জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ গবেষণা চালিয়ে যে সিদ্ধান্তে এসেছেন।

‘সাইকোলজি অ্যান্ড বিহেভিয়ার’ পত্রিকায় প্রকাশিত এই প্রবন্ধে বলা হয়েছে, মানুষের স্বভাবই হল সে যখন দলের মধ্যে মিশে থাকে, তখন খাবারের স্বাদ বেশি ভালো বুঝতে পারে। একই খাবার একা খেলে সে যতটা উপভোগ করে, তার থেকে বেশি উপভোগ করে দলবল মিলে সেই খাবার খেলে।

নাগোয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা লক্ষ্য করে দেখেছেন, এই প্রবণতাকে কাজে লাগিয়ে যে কারও খিদে বাড়ানো যায়। কেউ যদি একা একা খেতে বসার সময় সামনে একটা আয়না রেখে খায়, কিংবা নিজেরই কোনো ভোজনরত অবস্থার ছবি সামনে রাখে, তা হলেই আশ্চর্যজনকভাবে তার খাওয়ার ইচ্ছা বেড়ে যায়!

এ ব্যাপারে দীর্ঘদিন ধরে তারা পর্যবেক্ষণ চালিয়ে গিয়েছেন। অসংখ্য মানুষের ক্ষেত্রে নাগাড়ে পর্যবেক্ষণ চালিয়ে তবে তারা সিদ্ধান্তে আসতে পেরেছেন। দেখা গেছে, সত্যিই ওইভাবে খাওয়ার ফলে দূর করা গেছে খাওয়ার অনিচ্ছাকে। স্রেফ সঙ্গীহীন অবস্থায় খাওয়ার ফলে এক ধরনের অনীহা কাজ করছিল অনেকের মধ্যেই। এই অবস্থায় আয়নার প্রতিবিম্ব তাদের সঙ্গী হয়ে ওঠায় তারা নতুন করে খাওয়ার ইচ্ছা ফিরে পেয়েছেন।

গবেষণার এই আশ্চর্যজনক ফলাফল আমাদের আরো একবার জানিয়ে দিয়ে যায়, আজকের পৃথিবীকে মানুষের সঙ্গীহীন হয়ে যাওয়ার কুফল কীভাবে তার ওপরে প্রভাব বিস্তার করে চলেছে। আর সঙ্গী মানুষদের মধ্যে খাবারে অনীহা সবচেয়ে। এবেলা

এ জাতীয় আরও খবর