বৃহস্পতিবার, ২২শে জুন, ২০১৭ ইং ৮ই আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

বিপদসীমার উপর খোয়াই নদীর পানি, ঝুঁকির মুখে হবিগঞ্জ

AmaderBrahmanbaria.COM
জুন ২০, ২০১৭
news-image

---

সিলেট প্রতিনিধি : কয়েক দিনের টানা বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হবিগঞ্জের খোয়াই নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আজ সকাল ৮টা পর্যন্ত নদীর বাঁধের মাছুলিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ২৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। ফলে হবিগঞ্জ শহর এখন প্রচন্ড ঝুঁকির মধ্যে রয়েছে। বাঁধ ভেঙ্গে যেকোনো সময় পানিতে তলিয়ে যেতে পারে শহরটি।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, খোয়াই নদীর উৎপত্তিস্থল ভারতের ত্রিপুরা রাজ্যে। এ নদীটি জেলার চুনারুঘাট, বাহুবল, সদর, বানিয়াচং ও লাখাই উপজেলার ওপর দিয়ে বয়ে গেছে। পাঁচ উপজেলার বাসিন্দাদের জীবনযাত্রা এ নদীর সঙ্গে জড়িয়ে রয়েছে। গতকাল রবিবার দুপুর থেকে জেলায় প্রবল বর্ষণ শুরু হয়। বর্ষণের ফলে মধ্যরাতের পর থেকে খোয়াই নদীর পানি হঠাৎ করেই বৃদ্ধি পায়।

সরেজমিনে দেখা যায়, নদীর বাঁধে ভাঙনের আশঙ্কায় রাতভর মানুষ তীর পাহারা দেন। রাত ৯টার পর থেকেই বাঁধের কয়েকটি দুর্বল স্থানে ছিদ্র হয়ে পানি শহরে প্রবেশ করতে শুরু করে। এ খবর ছড়িয়ে পড়লে শহরবাসীর মাঝে মারাত্মক আতঙ্ক দেখা দেয়। ওই স্থানগুলোতে সাধারণ মানুষ নিজেদের উদ্যোগে বালুর বস্তা ফেলে এসব ছিদ্র বন্ধ করার চেষ্টা চালান। শহরের মসজিদগুলোতে মাইকিং করে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম জানান, মাইকিং করা হয়েছে অতিসতর্কতা হিসেবে। শহরের ৩-৪টি স্থানে বাঁধ ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এ জাতীয় আরও খবর