বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে করবিষয়ক টাস্কফোর্স গঠনের আহ্বান


'সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ' শীর্ষক গবেষণাপত্রের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও 
 
ডিজিটাল বাংলাদেশের ওপর করা এক সাম্প্রতিক গবেষণায় অর্থ মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয় এবং এনবিআর এর সমন্বয়ে একটি কর বিষয়ক টাস্কফোর্স গঠনের আহ্বান জানানো হয়েছে; যা দেশে দ্রুত ব্রডব্যান্ড সেবা চালু করার জন্য একটি কার্যকরী কর ব্যবস্থা স্থাপন করবে।
 
'সম্ভাবনার ডিজিটাল বাংলাদেশ' শীর্ষক এই গবেষণাটি পরিচালনা করে টেলিকম থিংকট্যাংক লার্ন এশিয়া। এতে সহযোগিতা করে টেলিনর গ্রুপ ও গ্রামীণফোন।
গত রোববার স্থানীয় একটি হোটেলে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এই গবেষণা পত্রটির মোড়ক উন্মোচন করেন।
এতে  উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, গ্রামীণফোনের সিইও রাজীব শেঠি, এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরি এবং লার্ন এশিয়ার সিইও রোহান সামারাজিভা।
এই গবেষণাটি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এ পর্যন্ত অর্জিত সাফল্য চিহ্নিত করণ, যে সব ক্ষেত্রে জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন তা চিহ্নিত করণ এবং সাফল্যের মানদণ্ড নির্ধারণ করেছে।
 
প্রতিবেদনে তরুণদের কর্মসংস্থান, স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন প্রভৃতি খাতে বিশেষ মনযোগ দিতে আহ্বান জানানো হয়েছে যা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোহান সামারাজিভা গবেষণা সর্ম্পকে বিস্তারিত ধারণা দেন।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, 'এই প্রতিবেদন আমাদের বাস্তবসম্মতভাবে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সাহায্য করবে।'
ডাক টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, 'ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারি এবং বেসরকারি খাতকে একসাথে কাজ করতে হবে।'
এটুআই এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেন, 'আমাদের একটি সবাই বিজয়ী এমন একটি ইকোসিস্টেম প্রয়োজন যেখানে সরকারি এবং বেসরকারি সকল স্টেকহোল্ডার সমভাবে উপকৃত হবে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সকল স্টেকহোল্ডারের সমন্বিত উদ্যোগ প্রয়োজন।'
 
গ্রামীণফোনের সিইও বলেন, 'সবার জন্য সুলভ ইন্টারনেট ব্যবহারের সুযোগ সৃষ্টি করাই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মৌলিক পদক্ষেপ। সঠিক রেগুলেটরি এবং বিনিয়োগ পরিবেশ নিশ্চিত করা হলে আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সমর্থনে সবার জন্য ইন্টারনেট পৌছে দিতে সক্ষম হব।' বিজ্ঞপ্তি

 

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

নীতিমালা না মেনেই ব্যবসা করছে পাঠাও!

৫০০ কোটি টাকার বিনিয়োগই জলে যাবে!

ইউটিউবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইনস্টাগ্রামের

মেসেঞ্জার ব্যবহারকারীদের আরাম শেষ!

সাইকেল চালিয়েই নদী পার!

রেল পণ্য উৎপাদনে ইরান