বৃহস্পতিবার, ২১শে জুন, ২০১৮ ইং ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশকে ১১ জঙ্গির তালিকা দিয়েছে ভারত

NIAস্বরাষ্ট্রমন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বাংলাদেশকে ১১ জঙ্গির তালিকা হস্তান্তর করেছে ভারত। একইসাথে বাংলাদেশের পক্ষে ৪১জন সন্দেহভাজন সন্ত্রাসীর তালিকা হস্তান্তর করা হয়। ত্রিশালের জঙ্গিরা ভারতে পালিয়ে গিয়ে নতুন করে নেটওয়ার্ক গড়েছিল বলে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) বাংলাদেশের গোয়েন্দাদের তথ্য দিয়েছে।ত্রিশাল ও বর্ধমানের ঘটনা একই সূত্রে গাঁথা বলে ধারণা করছেন ভারত ও বাংলাদেশের গোয়েন্দারা।মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বৈঠকে এ তালিকা দিয়েছে ভারত।
ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম জানান, বাংলাদেশের গোয়েন্দারা এ তথ্য যাচাই-বাছাই করবেন।মঙ্গলবার বিকেলে পুলিশ সদর দফতরে এনআইএ-এর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
মনিরুল ইসলাম বলেন, বর্ধমান বিস্ফোরণের ঘটনায় সোমবার এনআইএ প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়। এই ধারাবাহিকতায় মঙ্গলবার দুপুর আড়াইটায় এনআইএ-এর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গঠিত ৬ সদস্যের কমিটির বৈঠক হয়। বৈঠকে কয়েকজন জেএমবি সদস্যদের নাম উঠে আসে। যাদের চেহারার বর্ণনা ও অতীত কর্মকাণ্ডের সঙ্গে ত্রিশালের ঘটনার মিল পাওয়া যায়।
তিনি বলেন, ত্রিশালের ঘটনার পর আমরাও ধারণা করেছিলাম বোমারু মিজান, সালেহিন ও জামাই ফারুক বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিল। দুই দেশের গোয়েন্দারা প্রাথমিকভাবে ধারণা করছে, বর্ধমানের ঘটনায় ভারত ও বাংলাদেশের জেএমবি সদস্যরা জড়িত রয়েছে।

Print Friendly, PDF & Email