বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ইরাকে রাজধানীতে বিক্ষোভ, উচ্চ সতর্কতায় নিরাপত্তাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে কর্মসংস্থান ও মৌলিক সেবার অভাবের বিরুদ্ধে বিক্ষোভ রাজধানী বাগদাদে ছড়িয়ে পড়েছে। এমতাবস্থায় দেশজুড়ে উচ্চ সতর্কাবস্থার মধ্যে নিরাপত্তাবাহিনী মোতায়েন করেছে সরকার। শনিবার রাতে প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ, হায়দার আল-আবাদি দেশজুড়ে নিরাপত্তাবাহিনী মোতায়েনের নির্দেশ দেন। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, বাসরায় সন্ত্রাসবিরোধী বাহিনী ও সেনাবাহিনীর নবম বিভাগ থেকে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। সেখানে বিক্ষোভকারীরা টানা ষষ্ঠ দিনের মতো সমবেত হয়েছে।

শুক্রবার তেল-সমৃদ্ধ বাসরা শহরের স্থানীয়রা আমারা, নাসিরিয়া ও শিয়াদের পবিত্র শহর নাজাফ থেকে নিকটবর্তী বন্দর উম কাসরে প্রবেশাধিকার বন্ধ করে দেয়। সেখানে বৃদ্ধি পেতে থাকা বিক্ষোভ দমাতে বাসরায় এত পরিমাণ সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আবাদির সভাপতিত্বে জাতীয় নিরাপত্তা পরিষদ এক জরুরী বৈঠকের পর শনিবার বাগদাদে ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

এদিকে, শুক্রবার আরো ভালো সেবা ও কর্মসংস্থান চেয়ে এবং ইরানি হস্তক্ষেপ বন্ধের দাবিতে নাজাফ আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালায় বিক্ষোভকারীরা।

এছাড়া, মায়সান, ধি কার, বাসরা, নাজাফ ও কারবালাসহ নানা জায়গায় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে বলে জানা গেছে।

কর্মকর্তারা জানিয়েছে, ইরান সংলগ্ন প্রদেশ মায়সামে রাতারাতি দুই বিক্ষোভকারী নিহত হয়েছেন। রবিবারের মধ্যে নিহতের সংখ্যা আরো একজন বৃদ্ধি পায়। আহত হয়েছেন আরো ১৫ জন।

ইরাকি ওয়েবসাইট আল-সুমারিয়া অনুসারে, সংঘর্ষে ২৫ দাঙ্গা-বিরোধী পুলিশও নিহত হয়েছে।

এ জাতীয় আরও খবর

বিলাসী জীবনের শান-শওকত ভুলে নাড়ীর টানে পিতৃভূমিতে ওবামা

পচে গেল স্ত্রীর লাশ, ১০ দিন ধরে শুয়ে শুয়ে দেখলেন স্বামী

একরাতে ৫ শতাধিক বাড়িতে পানি

জীবন বাঁচাতে কাতারে আশ্রয় নিয়েছেন আমিরাত যুবরাজ!

স্লাইম টয়ে শিশুদের ডায়রিয়া-বমির স্বাস্থ্যঝুঁকি

রাশিয়া থেকে তুরস্কের অস্ত্র কেনা ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র