বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

ভারতে ব্যাংকের শাখা খুলবে ইরান

ভারত সরকার দেশটিতে ইরানের একটি ব্যাংকের শাখা খোলার অনুমতি দিয়েছে। এর ফলে দু’দেশের মধ্যে বাণিজ্যিক ও আর্থিক লেনদেন সহজ হবে বলে আশা করা হচ্ছে। নয়াদিল্লি থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ভারতের অর্থমন্ত্রী পিযুষ গয়াল তার দেশে ইরানের একটি ব্যাংকের শাখা খোলার অনুমতি দিয়েছেন। এর ফলে ইরানের বিরুদ্ধে আমেরিকার সম্ভাব্য নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ভারতের মুম্বাই শহরে ইরানের ‘পাসারগাদ’ ব্যাংকের শাখা খোলা হবে।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া কিছুদিন আগে জানিয়েছিল, তারা ইরানের তিনটি ব্যাংকের কাছ থেকে শাখা খোলার আবেদন পেয়েছেন। এসব ব্যাংক হচ্ছে, ‘পাসারগাদ’, ‘পারসিয়ান’ ও ‘সামান’ ব্যাংক। ভারতে ইরানি ব্যাংকের শাখা খোলার ফলে দু’শের আর্থিক লেনদেন সহজতর হবে। ভারত ও ইরানের মধ্যে ব্যাংকিং লেনদেনের ব্যবস্থা না থাকায় গত কয়েক বছরে কাক্সিক্ষত মাত্রায় দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিময় করা সম্ভব হয়নি। ভারত ইরানের বৃহত্তম তেল ক্রেতা। পরমাণু সমঝোতা সই হওয়ার আগে ইরানকে তেলের বিনিময়ে বিভিন্ন পণ্য দিয়েছে নয়াদিল্লি। ব্যাংকিং লেনদেনের সুবিধা থাকলে ভারত থেকে ইরানে সরাসরি অর্থ আনা সম্ভব হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন।

কিন্তু সমঝোতায় সই করা বাকি পাঁচ দেশ ইরানকে এটি বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছে। তেহরান স্পষ্ট ভাষায় ওইসব দেশকে বলেছে, পরমাণু সমঝোতার আওতায় ইরানের যেসব অর্থনৈতিক সুবিধা পাওয়ার কথা ছিল ইউরোপীয় দেশগুলোকে তা নিশ্চিত করতে হবে। সূত্র: পার্সটুডে, প্রেসিটিভি

এ জাতীয় আরও খবর

বিলাসী জীবনের শান-শওকত ভুলে নাড়ীর টানে পিতৃভূমিতে ওবামা

পচে গেল স্ত্রীর লাশ, ১০ দিন ধরে শুয়ে শুয়ে দেখলেন স্বামী

জীবন বাঁচাতে কাতারে আশ্রয় নিয়েছেন আমিরাত যুবরাজ!

স্লাইম টয়ে শিশুদের ডায়রিয়া-বমির স্বাস্থ্যঝুঁকি

রাশিয়া থেকে তুরস্কের অস্ত্র কেনা ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র

পাকিস্তানে আওয়ামী মুসলিম লীগ প্রধানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা