বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

রাজশাহীততে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

পাপন সরকার শুভ্র, রাজশাহী : রাজশাহীতে সনাতন ধর্মালম্বীদের শ্রী শ্রী জগন্নাথ রথযাত্রা উৎসব শুরু হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার বিকেলে রাজশাহী নগরীর আলুপট্টিতে থেকে শোভাযাত্রা বের হয়।

শোভাযাত্রাটি ঐতিহাবাহী রথবাড়ী চত্বর থেকে শ্রী শ্রী জগন্নাথ দেবের শোভযাত্রা বোয়ালিয় থানা মোড়, আলুপট্টির মোড়, কুমারপড়া মোড়, জিরোপন্টে, মনিচত্বর লোখনাথ স্কুল, রাজাহাতা, বাটার মোড়, রাণীবাজার, রেশমপট্টি লালজি আখড়া, সাগরপড়া বটতলা মোড়, উৎসব সিনেমা হলের মোড় হয়ে গন্তব্যস্থল আলুপট্টিতে এসে রথযাত্র প্যান্ডেলে অবস্থান করে।

জানা গেছে, শ্রী শ্রী জগন্নাথ দেবের পুর্নযাত্রা (উল্টোরথ) উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও ঐতিহ্যবাহী ‘রথযাত্র’ এ যাত্রা উৎসব, শোভাযাত্রা ও মেলার আয়োজন করা হয়েছে। এই
রথযাত্র উপলক্ষে রথবাড়ী থেকে আলুপট্টি উৎসব সিনেমা হল থেকে স্টেশন রোড দিয়ে দোষর মন্ডলের মোড় পর্যন্ত মেলা বসেছে। এতে আবাল বৃদ্ধ বণিতা ধর্ম, বর্ণ নির্বিশেষে এই মেলায় অংশগ্রহণ করবে। তাই এর নিরাপত্তার স্বার্থে এই রাস্তায় ইঞ্জিন চালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

সরজমিনে গিয়ে দেখা গেছে, শ্রী শ্রী জগন্নাথ রখযাত্রা উপলক্ষে উৎসবে বিভিন্ন খাবারের  কান দেয়া হয়েছে। এছাড়া আসবাবপত্রেও দোকান দেয়া হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, আজ শনিবার প্রথম দিন তাই তেমন দোকানপাট বসেনি। দুই- একদিনের মধ্যে আরো ব্যবসাপ্রতিষ্ঠান বসবে। তখন পুরো দমে বেচা- কেনা হবে।

রথযাত্রায় টহলরত পুলিশের পক্ষ থেকে জানানো হয় শ্রীশ্রী জগন্নাথ রথযাতা্র উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হয়েছে। থানা পুলিশের পাশাপাশি সাদা পোষাকে গোয়েন্দা নজরদারিতা বাড়ানো  হয়েছে। শোভাযাত্রায় বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি র্যাব মোতায়েন করা হয়েছে। এছাড়া ট্রাফিক পুলিশ বাড়ানো হয়েছে।