বুধবার, ১৮ই জুলাই, ২০১৮ ইং ৩রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

মহাকাশ ভ্রমণে খরচ পড়বে ৩ লাখ ডলার

কোটিপতি মার্কিন প্রযুক্তি ব্যবসায়ী জেফ বেজসের রকেট কোম্পানি আগামী বছর মহাকাশে ভ্রমণে বাজারে টিকিটি ছাড়তে যাচ্ছে। মহাকাশ ভ্রমণে জনপ্রতি খরচ হবে অন্তত ২ থেকে ৩ লাখ ডলার। ৬ জন যাত্রীকে নিয়ে তার কোম্পানি মহাকাশ যাত্রার আয়োজন করেছে। জেফ বেজস আমাজন ডটকম প্রতিষ্ঠা করেন ২০০০ সালে। ব্লু অরিজিন নামে তার প্রতিষ্ঠান গত মাসে এ মহাকাশ যাত্রার ঘোষণা দেয় এধরনের উদ্যোক্তা ও ধনাঢ্য ব্যবসায়ী রিচার্ড ব্রানসন ও এলন মাস্কের মত প্রতিদ্বন্দ্বী হিসেবে। বেজসের সম্পদের পরিমাণ ১১২ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ৩০ কিলোমিটার দক্ষিণে ব্লু অরিজিন কোম্পানির অফিস। সেখানেই মহাকাশযানের ব্যবস্থা করা হচ্ছে। এ মহাকাশযানটি ভূপৃষ্ঠ থেকে ১’শ কিলোমিটার উর্ধ্বে ভ্রমণ করবে। মহাকাশে ওজনহীন কয়েক মিনিটের অবস্থানের অভিজ্ঞতা অর্জন করবে যাত্রীরা। তারপর তার একটি ক্যাপসুলে করে মর্ত্যে ফিরে আসবেন প্যারাসুটের সাহায্যে। এ ক্যাপসুলে ৬টি পর্যবেক্ষণ জানালা থাকবে। ক্যাপসুলটি বোয়িং কো ৭৪৭ জেটলাইনারের চেয়ে ৩ গুণ বেশি দীর্ঘ। মহাকাশ যাত্রার মত এধরনের প্রকল্পে মহাকাশযান তৈরি সহ বিভিন্ন খাতে ব্লু অরিজিন ইতিমধ্যে বিনিয়োগ করেছে ৩’শ বিলিয়ন ডলার।

এর আগে রিচার্ড ব্রানসনের ভার্জিন গ্যালাক্টিক এধরনের মহাকাশ যাত্রায় সাড়ে ৬’শ টিকিট বিক্রির কথা জানােেলও ঠিক কবে নাগাদ তা শুরু হবে তা জানাতে পারেনি। ভার্জিন তাদের প্রতিটি টিকিট বিক্রি করেছে আড়াই লাখ ডলারে। এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স ২০০২ সালে মহাকাশ যাত্রার পরিকল্পনা জানিয়ে বলে তাদের প্রধান লক্ষ্য ভিন্ন গ্রহে বসবাস। এ তিনটি মার্কিন মহাকাশ ভ্রমণ প্রতিষ্ঠানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলছে কত কমে যাত্রীদের মহাকাশ ভ্রমণে আগ্রহী করা যায় এবং এক্ষেত্রে পুনরায় ব্যবহারযোগ্য মহাকাশযান তৈরির ক্ষেত্রে তারা নিরন্তর গবেষণা করছে। ফিনান্সিয়াল ট্রিবিউন

এ জাতীয় আরও খবর

বিলাসী জীবনের শান-শওকত ভুলে নাড়ীর টানে পিতৃভূমিতে ওবামা

পচে গেল স্ত্রীর লাশ, ১০ দিন ধরে শুয়ে শুয়ে দেখলেন স্বামী

জীবন বাঁচাতে কাতারে আশ্রয় নিয়েছেন আমিরাত যুবরাজ!

স্লাইম টয়ে শিশুদের ডায়রিয়া-বমির স্বাস্থ্যঝুঁকি

রাশিয়া থেকে তুরস্কের অস্ত্র কেনা ঠেকাতে মরিয়া যুক্তরাষ্ট্র

পাকিস্তানে আওয়ামী মুসলিম লীগ প্রধানসহ ২৩ জনের বিরুদ্ধে মামলা