সোমবার, ৪ঠা জুন, ২০১৮ ইং ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

সীমান্ত হত্যা কমায় স্বস্তিতে ঢাকা-দিল্লি

ঢাকা : বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যার ঘটনা এখন অনেকাংশে কমেছে। ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী নন লিথাল উইপেন (প্রাণঘাতী নয় এমন অস্ত্র) ব্যবহার বাড়িয়েছে। বর্তমানে সীমান্তের হত্যা কমে আসায় ঢাকা-দিল্লির মধ্যে স্বস্তি এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, সীমান্তে মানুষ হত্যা শূন্যের কোটায় আনতে বিজিবি-বিএসএফ ঐক্যবদ্ধভাবে কাজ করছে। সীমান্তের মানুষের মধ্যেও সচেতনতা বেড়েছে। দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনী সীমান্তে হত্যা বন্ধে গুরুত্বারোপ করে দৃঢ় করেছে উভয়ের মধ্যে সম্পর্কও।

সূত্র জানায়, বাংলাদেশ-ভারত সীমান্তের দৈর্ঘ্য ৪ হাজার ১৫৬ কিলোমিটার। এটা বিশ্বের পঞ্চম বৃহত্তর সীমান্ত। দীর্ঘ এই সীমান্তে চোরাচালানসহ নানা ধরনের ঘটনা ঘটছে। বিশেষ করে সীমান্তে গরু চোরাচালানকে কেন্দ্র করে আগে প্রায়ই হত্যাকাণ্ড ঘটতো তবে এখন সীমান্তে গরুর চোরাচালান কমে এসেছে। সেই সঙ্গে কমে এসেছে সীমান্ত হত্যাও।

আরও : জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সীমান্ত হত্যা নিয়ে অতীতে ঢাকা-দিল্লির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন সময় নানা প্রশ্নের মুখোমুখি পড়তে হতো। দুই দেশের মধ্যে বিভিন্ন পর্যায়ের বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনায় উঠলে অস্বস্তিতে পড়ে যেতেন উভয় পক্ষের কর্মকর্তারা। দুই দেশের রাজনৈতিক সদিচ্ছার কারণেই কমে এসেছে সীমান্ত হত্যা। আগামীদিনে সীমান্ত হত্যা একেবারেই শূন্যের কোটায় নেমে আসবে বলে আশাবাদী বাংলাদেশ-ভঅরতের কর্মকর্তারা।

দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীর কর্মকর্তারা জানান, সীমান্তে মানুষের মধ্যে জনসচেতনতা বেড়েছে। এর অভাবে আগে প্রায়ই অনেকে সীমানা অতিক্রম করে অন্য দেশে ঢুকে যেতেন। তবে এখন সহজেই মানুষ সীমান্ত অতিক্রম করে না।

বিএসএফ-এর কয়েকজন শীর্ষ কর্মকর্তা বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় প্রাণঘাতী নয় এমন অস্ত্রের ব্যবহার বাড়ানো হয়েছে। দুইদেশের মধ্যে বিরাজ করছে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কও। মূলত এসব কারণেই উভয় দেশই সীমান্ত হত্যা বন্ধ করতে বদ্ধ পরিকর।

চলতি বছরের মার্চের শেষে বাংলাদেশ থেকে একটি সাংবাদিক প্রতিনিধিদল বিএসএফ-এর আমন্ত্রণে ভারত সফর করেন। ওই প্রতিনিধিদলকে বিএসএফ কর্মকর্তারা বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক বন্ধন রয়েছে। এই বন্ধনের জন্যই সীমান্ত ব্যবস্থাপনায় কড়াকড়ি আরোপ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

জোড়া ব্রেনের রাবেয়া-রোকেয়া: দ্বিতীয় অপারেশনে ৩০-৫০ লাখ টাকার যন্ত্রপাতি লাগবে

রোহিঙ্গা ইস্যুতে সন্মেলন শেষে দেশে ফিরেছেন স্পিকার

দু’দিন আগে বাজেট পাস হবে এবার

বাজেটে নতুন করে কোনো কর আরোপ হবে না : অর্থমন্ত্রী

ট্যারিফ কমিশন সংশোধনী পরীক্ষা-নিরীক্ষায় কমিটি

বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিসের টিকিট বিক্রি শুরু ৫ জুন