বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

মোবাইল ফোন কিনতে মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫ হাজার টাকা

ডেস্ক রিপোর্ট : মোবাইল ফোন কেনার জন্য মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবরা পাচ্ছেন ৭৫ হাজার টাকা করে। ভালো এনড্রয়েড সেট কিনতে হলে কমপক্ষে ৭৫ হাজার টাকা দরকার। তাই তাদের জন্য এ টাকা বরাদ্দ দিয়ে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

সোমবার (২১ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘সরকারি টেলিফোন, সেলুলার, ফ্যাক্স ও ইন্টারনেট নীতিমালা ২০১৮’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

পরে সচিবালয়ে বৈঠক পরবর্তী ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য দেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবদের জন্য মোবাইল বিল নির্ধারিত নয়। পোস্ট-পেইড পদ্ধতিতে সরকারি কোষাগার থেকে তাদের মোবাইলের মাসিক বিল পরিশোধ করা হবে। তবে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিবদের জন্য মোবাইল বিল বাড়ানো হয়েছে নতুন আইনে। আগে তাদের প্রতি মাসে বিল বাবদ দেওয়া হতো ৬০০ টাকা। এখন তা বাড়িয়ে করা হয়েছে ১৫০০ টাকা। তবে এ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের মোবাইল সেট দেবে না সরকার। এর আগে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবদের জন্য মোবাইল কেনার জন্য বরাদ্দ ছিল ১৫ হাজার টাকা। এবার তা বাড়িয়ে করা হলো ৭৫ হাজার টাকা।

শফিউল আলম বলেন, এ সংক্রান্ত একটি নীতিমালা ২০০৪ সাল থেকেই ছিল। এখন নীতিমালাটি সংশোধন করে আইন আকারে করা হচ্ছে। আগের নীতিমালায় সুপ্রিম কোর্টের বিচারকদের মোবাইল বরাদ্দের সুযোগ ছিল না। নতুন আইনে তা যুক্ত করা হচ্ছে। তবে এখনই ঠিক করা হয়নি তাদের কত টাকা মূল্যের মোবাইল সেট দেওয়া হবে। পরে এ আইনের সঙ্গে তা যুক্ত করা হবে।

আজকের মন্ত্রিসভায় ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন ২০১৭’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। আইনটি ১৯৭৫ সালে করা হয়েছিল। এটিকে বাংলায় রুপান্তর করা হয়েছে। তবে, পরিবর্তিত ৬ ধারায় বলা হয়েছে এ আইনে ইনস্টিটিউট পরিচালনার জন্য একটি পরিষদ থাকবে। পরিষদের প্রধান থাকবেন গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী। ভাইস-প্রেসিডেন্ট থাকবে ওই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী। তবে সদস্য সচিব থাকবেন মন্ত্রণালয়ের সচিব। বাংলা ট্রিবিউন

Print Friendly, PDF & Email