শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

কাতারে রমজানে ছয় ঘণ্টার বেশি কাজ করালে শাস্তি

পবিত্র রমজান মাসে কাতারের সরকারি প্রতিষ্ঠানগুলোয় প্রতি কার্যদিবসে সকাল নয়টা থেকে দুুপুর দুটা পর্যন্ত কাজের জন্য পাঁচ ঘন্টা সময় নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি কোম্পানি বা প্রতিষ্ঠানগুলো যেন কর্মীদের দিয়ে রমজান মাসে ছয় ঘন্টার বেশি কাজ না করায়, সে ব্যাপারে নির্দেশ দিয়েছে কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়।

আরও : ইফতারে সুস্বাদু বুন্দিয়া রায়তা

মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, যেসব বেসরকারি প্রতিষ্ঠান পবিত্র রমজান মাসে কর্মী বা শ্রমিকদের দিয়ে ছয় ঘন্টার বেশি কাজ করাবে, সেসব প্রতিষ্ঠানের কর্মীরা চাইলে এর বিরুদ্ধে মন্ত্রণালয়ে অভিযোগ জানাতে পারেন। কাতার শ্রম মন্ত্রণালয়ের হটলাইন নাম্বার, ইমেইল অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করে মন্ত্রণালয়কে অবহিত করা যাবে।
কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান এই নির্দেশ অম্যন্য করলে কর্মীরা যেন অভিযোগ জানাতে দেরি না করেন, সে ব্যাপারেও তাগিদ দিয়েছে কাতার শ্রম মন্ত্রণালয়। কারণ, এটি কাতারের শ্রম আইনের স্পষ্ট লঙ্ঘন।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, কর্মীদের অধিকার লঙ্ঘনের যে কোনো বিষয়ে কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্মী অভিযোগ করলে অভিযোগকারীর গোপনীয়তা রক্ষা করে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। সূত্র: গাল্ফ বাংলা

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

১৫ লাখ শ্রমিক নেয়ার চুক্তি পর্যালোচনা করবে মালয়েশিয়া

বাগদাদে আত্মঘাতী বোমা হামলায় নিহত অন্তত ৭

দু’দিনের সফরে কলকাতা গেলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের কাছে শেখার আছে কীভাবে দুস্থ মানবতার পাশে দাঁড়াতে হয় : প্রিয়াঙ্কা চোপড়া

ইরান চুক্তি থেকে ট্রাম্পের প্রত্যাহার: কী হতে যাচ্ছে

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, বাংলাদেশ ৯৪তম