বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

পাস্তুরিত দুধ পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

অনলাইন ডেস্ক : বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধ পরীক্ষা করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার (২১ মে) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

খাদ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিএসটিআই-এর প্রতিনিধি এবং বিশেষজ্ঞদের নিয়ে তদন্ত কমিটি করে এই প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি) পাস্তুরিত দুধ সংক্রান্ত যে রিপোর্ট প্রকাশ করেছে, সেই রিপোর্টও এক মাসের মধ্যে দাখিল করতে বলেছেন আদালত। পাশাপাশি পাস্তুরিত দুধের নিরাপদ রাখার নিশ্চয়তা দিতে সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, খাদ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বিএসটিআই-এর মহাপরিচালক, আইসিডিডিআরবি এবং পুলিশ মহাপরিদর্শককে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে এই মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ২৭ জুন দিন নির্ধারণ করেছেন আদালত।

আদালতে এ সংক্রান্ত রিট আবেদনের পক্ষে ‍শুনানি করেন অ্যাডভোকেট তানভির আহমেদ। সঙ্গে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আবু সাঈদ, মো: সেলিম আসিফ পারভেজ ও মো. হানিফ।

এ ব্যাপারে তানভির আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধ নিয়ে গত ১৭ মে বিভিন্ন পত্রিকায় বিভিন্ন সংবাদ প্রকাশিত হয়। পরে প্রকাশিত প্রতিবেদনগুলো আদালতের নজরে আনা হলে আদালত এ বিষয়ে রিট আবেদন দাখিলের নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে গত ২০ মে হাইকোর্টের রিট করা হয় এবং এর ওপর শুনানি হয়। এরপর আজ সোমবার এ বিষয়ে আদালত আদেশ দেন।’

উল্লেখ্য, ১৭ মে ‘পাস্তরিত দুধের ৭৫ শতাংশই নিরাপদ নয়’ শিরোনামে আইসিডিডিআরবি-এর প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) বিজ্ঞানীরা বলছেন, বাজারে পাওয়া যায় এমন পাস্তুরিত দুধের ৭৫ শতাংশ অনিরাপদ। বিজ্ঞানীরা বিভিন্ন কোম্পানির দুধের নমুনা পরীক্ষা করে তাতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া পেয়েছেন। তারা পরামর্শ দিয়েছেন, মানুষ যেন দুধ কেনার পর তা ফুটিয়ে পান করেন।

আইসিডিডিআরবি-এর বিজ্ঞানীরা দেশের ৪৩৮টি কাঁচা দুধের নমুনা এবং বাণিজ্যিকভাবে প্রক্রিয়াজাত দুধের ৯৫টি নমুনা সংগ্রহ করে তা বিশ্লেষণ করেন। এই গবেষণা ফলাফল গত মাসে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ইন্টারন্যাশনাল জার্নাল অব ফুড মাইক্রোবায়োলজিতে ছাপা হয়েছে। শিশুদের পুষ্টির প্রাথমিক উৎস এই দুধ নিয়ে গবেষণা ফলাফলকে আইসিডিডিআরবি ‘অপ্রীতিকর’ বলে বর্ণনা করেছে।

Print Friendly, PDF & Email