বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

যুদ্ধাপরাধে আমৃত্যু কারাদণ্ড পাওয়া আসামির মৃত্যু

রাজশাহী প্রতিনিধি : একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ড পাওয়া আসামি মাহিদুর রহমান (৮৬) মারা গেছেন। গতকাল রোববার দিবাগত রাত ১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মাহিদুর রহমান চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নের দাদনচক গ্রামের সুবেদার আলী বিশ্বাসের ছেলে। তিনি রাজশাহী কেন্দ্রীয় কারাগারের বন্দী ছিলেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কারাগারের সিনিয়র জেল সুপার হালিমা খাতুন জানান, কারাগারে থাকা অবস্থায় গত ২৮ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হন মাহিদুর। এর পর তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল রাতে তিনি মারা যান।

মরদেহের ময়নাতদন্ত শেষে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হবে বলেও জানান জেল সুপার। মুক্তিযুদ্ধে শিবগঞ্জ উপজেলার বিনোদপুর স্কুল মাঠে ও এর আশেপাশে সংঘটিত গণহত্যার ঘটনায় ২০১৩ সালে মাহিদুর রহমানসহ ১২ জনকে আসামি করে চাঁপাইনবাবগঞ্জের আদালতে একটি মামলা হয়। গণহত্যার শিকার শহীদ পরিবারের সদস্য উপজেলার পারচৌকা গ্রামের বদিউর রহমান মামলাটি করেছিলেন। এ মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ২০১৫ সালের ১৯ মে মাহিদুর রহমানকে আমৃত্যু কারাদণ্ড দেয়।

Print Friendly, PDF & Email