বুধবার, ২৩শে মে, ২০১৮ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

জয় দিয়ে ইনিয়েস্তাকে বিদায় জানাল বার্সেলোনা

শনিবার জুভেন্তাসে ১৭ বছরের ক্যারিয়ারের ইতি টেনেছেন ইতালিয়ান কিংবদন্তি গোলকিপার বুফন। তার পরদিনই আরেকটি বিদায় দেখলো ইউরোপিয়ান লিগ। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনাকে বিদায় জানালেন আন্দ্রেস ইনিয়েস্তা। রোববার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে বার্সার হয়ে নিজের শেষ ম্যাচটি খেলে ফেললেন ইনিয়েস্তা, ইতি টানলের ২২ বছরের দীর্ঘ সম্পর্কের। ন্যু ক্যাম্প এদিন প্রিয় তারকাকে বিদায় জানলো জয় দিয়েই। সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়েছে বার্সা।

লা লিগার শিরোপা আগেই নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি। সুযোগ ছিল অপরাজিত থেকে মৌসুম শেষ করার। কিন্তু গত ম্যাচে লেভান্তের বিপক্ষে হেরে তা আর হয়ে উঠলো না। তবে লিগের শেষ ম্যাচে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিলিপে কুতিনহোর গোলে জয় দিয়েই মৌসুম শেষ করল বার্সেলোনা। এদিনও শুরুর একাদশে ছিলেন না দলটির প্রাণভোমরা লিওনেল মেসি। তবে তাতে খুব একটা অসুবিধা হয়নি স্বাগতিকদের। শুরু থেকেই দারুণ প্রভাব বিস্তার করে খেলেছে দলটি।

শুরুর দিকে অবশ্য দুইটি ভালো সুযোগ সৃষ্টি করেছিল অতিথিরাও। কিন্তু বার্সেলোনার গোলমুখ খুলতে ব্যর্থ হয়। ম্যাচের ২৫ মিনিটেই এগিয়ে যেত পারতো বার্সেলোনা। কিন্তু রেকেটিচের হেড সোসিয়েদাদের জাল খুঁজে নিতে ব্যর্থ হয়। এরপরও ধারাবাহিক আক্রমণ চালিয়ে যায় বার্সা। প্রথমার্ধের খেলা শেষ হয় গোলশূন্য সমতায়।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বার্সেলোনা। ডি বক্সের বাইরে থেকে অসাধারণ এক গোল করেন কুতিনহো। দল এগিয়ে যায় ১-০ ব্যবধানে। যে ব্যবধান নিয়েই এদিন মাঠ ছাড়ে বার্সেলোনা। তার ১১ মিনিট পর কুতিনহোর বদলি হিসেবে মাঠে নামেন মেসি। তবে আরো কোন গোল পায়নি স্বাগতিকরা।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে, ৮০ মিনিটে ইনিয়েস্তাকে তুলে নেন ভালভার্দে। ক্লাবের ইতিহাসের অন্যতম এই সেরা খেলোয়াড়কে দাঁড়িয়ে অশ্রুসজল বিদায় জানায় ন্যু ক্যাম্প।

ম্যাচ শুরুর আগে ৩৪ বছর বয়সী ইনিয়েস্তাকে একটি স্মারক উপহার দেন সোসিয়েদাদ মিডফিল্ডার চাভি প্রিয়েতো। তাকেও একটি উপহার দেন ইনিয়েস্তা। মেসির হাতে এপ্রিলের লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার তুলে দেন বার্সেলোনার আরেক কিংবদন্তি চাভি এরনান্দেস।

Print Friendly, PDF & Email