শুক্রবার, ৪ঠা মে, ২০১৮ ইং ২১শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

কলকাতায় ‘নায়করাজ রাজ্জাক’ অ্যাওয়ার্ড পেলেন আলমগীর

কলকাতার বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অব কমার্স (বিএফটিসিসি) বাংলাদেশের প্রয়াত কিংবদন্তী অভিনেতা নায়করাজ রাজ্জাকের নামে ‘লাইফ টাইম অ্যাওয়ার্ড’ পেলেন অভিনেতা আলমগীর হোসেন।

মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার এক পাঁচ তারকা হোটেল (হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনাল)-এ জমকালো অনুষ্ঠানে আলমগীরের হাতে এই পুরস্কার তুলে দেন অভিনেত্রী ঋতুপর্ণা এবং শিল্পপতি সঞ্জয় বুধিয়া।

পুরস্কার স্বরূপ তার হাতে তুলে দেওয়া হয় একটি উত্তরীয়, মানপত্র ও সুদৃশ্য ট্রফি। মঞ্চে উপস্থিত ছিলেন বিএফটিসিসি’র সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী।

পুরস্কার পেয়ে আলমগীর হোসেন জানান, রাজ্জাক সাহেবের নামে একটি পুরস্কার নিয়ে আমি খুবই আনন্দিত। রাজ্জাক সাহেব আমার বন্ধু, ভাই-যাই বলুন সবই ছিলেন। কিন্তু একই মঞ্চে দাঁড়িয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে পুরস্কার নেওয়াটা আমার কাছে লজ্জার কারণ আমি অতটা যোগ্য নই। আমি খুবই ছোট খোটো একজন মানুষ।

গত ৪৬ বছর থেকে আমি অভিনয় করার চেষ্টা করছি, এখনও করে যাচ্ছি। এত বছর পরে এসে আমি বুঝতে পেরেছি যে অভিনয়ের বিশালতা সেটা এক জনমে নয়, শত জনম চেষ্টা করলেও তার বিশালতা খুঁজে শেষ করা যাবে না। আমি এই পুরস্কারটি নিয়ে যাচ্ছি সৌমিত্র দা’র আশীর্বাদ হিসাবে।

মঞ্চ ছিল এক কথায় চাঁদের হাট। বিজয়ীরা ছাড়াও ছিলেন পশ্চিমবঙ্গের তথ্য-প্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু, ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পান্ডে, অভিনেতা প্রসেনজিৎ, ঋদ্ধি সেন, কৌশিক সেন, অভিনেত্রী গার্গী রায় চৌধুরী, পাওলি দাম, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন প্রমুখ।

আলমগীর হোসেনের পুরস্কার পাওয়া নিয়ে ঋতুপর্ণা জানান, ‘আলমগীর সাহেব এই পুরস্কার পাওয়াটা সত্যিই এক অসাধারণ ব্যাপার। কারণ আমি তাকে মানুষ হিসাবে খুবই সম্মান করি। উনি একাধারে অভিনেতা, প্রযোজক, ডিরেক্টর, লেখক পাশাপাশি উনি একজন বড় মাপের শিল্পপতি। তিনি অসাধারণ ব্যক্তি।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানান, আলমগীর সাহেবের পুরস্কার পাওয়াটা খুবই ভালো লেগেছে, তবে সবচেয়ে ভালো লেগেছে রাজ্জাক সাহেবের নামে এই পুরস্কারটি দেওয়া হলো। রাজ্জাক সাহেবের সাথে আমার একটা ব্যক্তিগত সম্পর্ক ছিল, আমরা একসাথে অনেক কাজ করেছি। এপার বাংলার ফিল্ম ইন্ডাস্ট্রিতে যেমন উত্তম কুমার তেমনি রাজ্জাক সাহেব হলেন বাংলাদেশের মহানায়ক।

এছাড়াও বি.এন.সরকার অ্যাওয়ার্ড পুরস্কার পেয়েছে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস প্রাইভেট লিমিটেড, সংস্থার হয়ে পুরস্কার নিয়েছেন প্রযোজক শ্রীকান্ত মেহতা। তার হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী পাওলি দাম। দেবকী কুমার বোস পুরস্কার পান বুদ্ধবে দাশগুপ্ত। যদিও শারীরিক অসুস্থতার কারণে তিনি এদিন মঞ্চে উপস্থিত থাকতে পারেননি।

অন্যদিকে কৈলাশ মুখার্জি অ্যাওয়ার্ড পুরস্কার প্রদান করা হয়েছে সাংবাদিক ড. সোমা এ.চ্যাটার্জিকে। পুরস্কার প্রদানের পাশাপাশি অভিনেত্রী ইন্দ্রানী দত্ত ও সহশিল্পীদের নৃত্য প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Print Friendly, PDF & Email