রবিবার, ৬ই মে, ২০১৮ ইং ২৩শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ব্যায়াম, ডায়েট তবু কমছে না ওজন, কিন্তু কেন?

ওজন কমানোর জন্য প্রতি মুহূর্তে মাথার ঘাম পায়ে ফেলছেন। রোজ ভোরবেলা উঠে শরীরচর্চা থেকে শুরু করে ডায়েট মেনে খাবার খাওয়া, সবই করছেন। অথচ ওজন কমছে না কিছুতেই। তাই তো? ওজন কমানো এত সহজ কাজ নয়। তার জন্য দরকার কঠিন পরিশ্রম, নিয়ম মেনে চলা, ডেডিকেশন, নিজের উপর সংযম। এ সব মেনে না চললে অনেক চেষ্টা করেও কিছুতেই ওজন কমাতে পারবেন না।

সম্প্রতি গবেষকরা জানাচ্ছেন, ওজন কমানোর জন্য শুধু সঠিক ডায়েট মেনে খাবার খেলেই চলবে না। খাবার খেতে হবে ধীরে ধীরে। তাড়াতাড়ি খাওয়া চলবে না একেবারেই।
ওজন কমানোর উপর জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়ে একটি সমীক্ষা চালানো হয়। যেখানে ৬০ হাজার মানুষের খাওয়ার ধরন, তাঁদের ওজন বাড়া-কমার দিকে নজর দেওয়া হয়। সমীক্ষায় ৬০ হাজার মানুষকে ২টি দলে ভাগ করে দেওয়া হয়। প্রথম দলের ব্যক্তিরা তাড়াতাড়ি খাবার খান। দ্বিতীয় দলের ব্যক্তিরা ধীরে ধীরে। সমীক্ষা শেষে দেখা যায়, যাঁরা খাবার ধীরে ধীরে খেয়েছিলেন, তাঁদের ওজন কমেছে, তাড়াতাড়ি খাবার খাওয়া লোকেদের তুলনায়। তাঁদের মধ্যে শুধু ওবেসিটির মাত্রাই কমে গিয়েছে, তাই নয়, শারীরিক অসুস্থতার মাত্রাও কমে গিয়েছে।
কিন্তু কেন হয় এমন?

চিকিৎসকরা জানাচ্ছেন, ধীরে ধীরে খাবার চিবিয়ে খেলে পাকস্থলী সঠিকভাবে কাজ করতে পারে। চিবিয়ে খাওয়ার সময়ে আমাদের শরীর থেকে অনেক উপকারী হরমোন নির্গত হয়। তাড়াতাড়ি গিলে খেলে যা সম্ভব হয় না। তাই ওজন কমাতে হলে শুধু ডায়েট মেনে খাবার খেলেই চলবে না, খেতে হবে ধীরে সুস্থে।
সুত্র: জি নিউজ

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

পেঁয়াজ সংরক্ষণ করবেন যেভাবে

দিল্লিকে হারিয়ে ফের শীর্ষে সাকিবরা

নায়িকারা এখন ব্যস্ত স্টেজ শো, বিজ্ঞাপনে

আমার ছবি মুক্তিতে তাদের যত অ্যালার্জি : শাকিব খান

আজ এসএসসির ফল

ব্রাহ্মণবাড়িয়ায় প্রেমের টানে মাকে অজ্ঞান করে মেয়ে লাপাওা !