শুক্রবার, ৪ঠা মে, ২০১৮ ইং ২১শে বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

সন্তান জন্ম দিচ্ছেন ধর্ষণের শিকার রোহিঙ্গা মায়েরা

অনলাইন ডেস্ক : রাখাইন রাজ্যে গত বছরের আগস্ট থেকে জাতিগত নিধন অভিযানে যখন বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে, তখন মিয়ানমার সেনাবাহিনীর পরিকল্পিত ধর্ষণ ও যৌন সহিংসতার শিকার হওয়ার বিবরণ দিয়েছেন রোহিঙ্গা নারীরা।

পহেলা মে রোহিঙ্গা ঢল নামার ৯ মাস পার হতে চলছে।

নারী ও শিশুদের নিয়ে কাজ করা দাতব্য সংস্থাগুলো এ সময়টার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ধরপাকড়ের সময় যৌন সহিংসতার শিকার হয়ে গর্ভবতী হওয়া নারীরা আগামী কয়েক সপ্তাহে তাদের সন্তান জন্ম দেবেন। কারও কারও সন্তান জন্মও নিয়েছে।

আন্তর্জাতিক দাতা সংস্থা সেভ দ্য চিলড্রেন বলেছে, আগামী কয়েক মাসে মায়েদের পরিত্যক্ত সন্তানদের সংখ্যা বেড়ে যাবে।

চিকিৎসকদের সংস্থা মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স(এমএসএফ) কক্সবাজারে বিভিন্ন হাসপাতাল পরিচালনা করছে। সংস্থাটি জানিয়েছে, তারাও আক্রান্ত মায়েদের কাউন্সেল করার প্রস্তুতি নিচ্ছেন।

এসব মায়েরা ভাবছেন, তারা নবজাতকদের লালন-পালন করতে পারবেন না কিংবা তাদের লালনা করার উপায় উপকরণ তাদের কাছে নেই।

মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্স বলেছে, এ সব মায়েদের অধিকাংশের বয়স ১৮ বছরের নিচে। অবাঞ্ছিতভাবে সন্তান গর্ভধারণের ক্ষেত্রে সামজিক কলঙ্কের চিন্তা তাদের মানসিক পীড়ন বাড়িয়ে দিয়েছে।

কিন্তু এবারেই প্রথম তারা এভাবে সন্তান জন্ম দিচ্ছে না।

আয়েশা আকতার নামের এক রোহিঙ্গা নারী বলেন, মংডু শহরে সহিংসতার সময় মিয়ানমারের তিন সেনা তাদের ঘরে প্রবেশ করে তার পাঁচ সন্তানকে মেরে ফেলার হুমকি দেয় ও তাকে ধর্ষণ করে।

২০১৬ সালের নভেম্বর থেকে রাখাইন রাজ্যে এমন ঘটনা অহরহ ঘটে আসছে।

আয়েশার স্বামীর মৃত্যু হয়েছে ২০১২ সালে। তিনি বলেন, এ নোংরা ঘটনার শিকার হওয়ার পর প্রায়ই তিনি বিচলিত হয়ে পড়েন। তিনি এটা প্রতিবেশীদের কাছ থেকে গোপন রাখার চেষ্টা করেন। কিন্তু শারীরিক পরিবর্তন দেখে তারা বুঝতে পারে।

বালুখালির পাহাড়ের ঢালে স্থাপন করা ত্রিপলের ভেতর বসে এই রোহিঙ্গা নারী বলেন, সেনারা যখন গ্রামে হানা দেয়,তখন তারা নারীদের ধর্ষণ করে এটা সবাই জানে।

মিয়ানমারে গর্ভপাত ছাড়া রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নেয়ার কোনো সুযোগ নেই। ৩৪ বছর বয়সী আয়েশা বলেন,গ্রামের চিকিৎসকের কাছ থেকে তিনি ওষুধ কিনেছিলেন। কিন্তু তা খাওয়ার পরেও তার গর্ভপাত হয়নি।

এটাকে কলঙ্কজনক ঘটনা ভেবে লজ্জায় প্রতিবেশীদের কাছ থেকেও তিনি কোনো সাহায্য চাইতে পারেননি।

আয়েশা বলেন,একজন বিধবা হিসেবে আমাদের সমাজে গর্ভপাতের জন্য সাহায্য চাওয়াও অনেক কঠিন। কাজেই গর্ভধারন থেকে মুক্ত হওয়ার অন্য উপায় খোঁজাও আমি বন্ধ করে দেই। আমি সবকিছুই আল্লাহর ওপর ছেড়ে দিয়েছি।

২০১৭ সালের আগস্টে তিনি যখন পাঁচ মাসের গর্ভবতী, তখন তার গ্রামে নতুন করে সামরিক অভিযান শুরু হয়। এতে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হন।

বাংলাদেশে আশ্রয় নেয়ার পর তিনি আরেকবার গর্ভপাতের চেষ্টা করেছিলেন। কিন্তু এতদিনে অনেক বেশি দেরি হয়ে গেছে।বাংলাদেশের আইনে প্রথম তিন মাস পর গর্ভপাত নিষিদ্ধ।

গর্ভপাতের এই অবৈধ প্রক্রিয়ার তার জীবন হুমকির মুখে পড়তে পারে বলে চিকিৎসকরা তাকে হুশিয়ারি করে দেন।

তিনি বলেন, আমার ঘরে আরও ছোট ছোট সন্তান আছে, কাজেই আমি আর ঝুঁকি নিতে চাইনি।

আয়েশার মতো এমন আরও কত নারী আশ্রয়শিবিরে আছেন, তার সঠিক পরিসংখ্যান কারও জানা নেই।

এমএসএফ জানিয়েছে, ২৫ ফেব্রয়ারি পর্যন্ত যৌন সহিংসতার শিকার ২২৪ নারীকে তারা চিকিৎসা দিয়েছে।

সংস্থাটি জানায়, এমন বহু নারী আছেন, যারা সহিংসতার শিকার হয়ে সামাজিক কলঙ্কের ভয়ে সাহায্য চাইতে আসেননি।

জানুয়ারিতে এমএসএফের হাসপাতালে বহু নারীকে রক্তাক্ত অবস্থায় দেখা গেছে।ধাত্রীদের ধারনা, এসব নারীরা বাসায় গর্ভপাতের চেষ্টা চালিয়েছেন।

জাতিসংঘের যৌন সহিংসতা বিষয়ক বিশেষ দূত প্রমিলা পাতেন বলেন, রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর সময় মিয়ানমার সেনাবাহিনী ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে।রোহিঙ্গাদের বিতারণ ও বিনাশ করে দিতে সেনাবাহিনী পরিকল্পিতভাবে এটাকে হাতিয়ার হিসেবে কাজে লাগিয়েছে।

সশস্ত্র সংঘাতে যৌন সহিংসতার জন্য কুখ্যাত তাতমাডাওকে লিস্ট অব শেম বা নির্লজ্জ সেনাবাহিনীর তালিকায় অন্তর্ভুক্ত করেছে জাতিসংঘ।মিয়ানমার সেনাবাহিনীকে তাতমাডাও নামে ডাকা হয়।

২৬ জানুয়ারি আয়েশা একটি পুত্র সন্তানের জন্ম দেন, যার নাম রাখা হয়েছে ফয়েজ।তার মায়ের ওপর দিয়ে অনেক যন্ত্রণা ও নিপীড়নের ঝড় বয়ে যাওয়ার পরও শিশুটি দেখতে খুবই নধরকান্তি হয়েছে।

আয়েশা বলেন,তার সন্তানটি খুব ফুটফুটে ও উচ্ছল। সবসময় সে খুব হাসিখুশি থাকে।

কিন্তু ফয়েজ দুনিয়াতে আসার পর তাদের পরিবার ও সমাজে বিভক্তি দেখা গেছে। আয়েশার দুই মেয়ে বলল, এই নবজাতকটি তাদের ভাই হতে পারে না।তাকে কোনো এতিমখানায় দিয়ে আসা উচিত।

কিন্তু আয়েশা তার মেয়েদের বোঝাতে চেষ্টা করলেন, সে আমাদের মতোই অন্যায়ের শিকার। তাকে আমরা ফেলে দিতে পারি না।

তিনি বলেন, আমার নতুন প্রতিবেশীরা আমার কাছে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। তারা আমাকে সান্ত্বনা দিয়ে বলছেন, এরকম হাজার হাজার রোহিঙ্গা নারী মিয়ানমার সেনাবাহিনীর নির্লজ্জ যৌন সহিংসতার শিকার হয়েছেন।

আয়েশা তার মেয়েদেরও বিষয়টি বোঝাতে চেষ্টা করছেন।মেয়েদের তিনি বলেন, এই গর্ভাবস্থা আমার ওপর চাপিয়ে দেয়া হয়েছে। এখানে আমার কোনো হাত নেই।কাজেই আমার লজ্জিত হওয়ারও কিছু নেই।

শেষ পর্যন্ত তিনি তার মেয়েদের বোঝাতে সক্ষম হয়েছেন। তারা এখন ফয়েজের সঙ্গে খেলাধুলা করছে। তাকে ভালোবাসা শুরু করে দিয়েছে।

আয়েশা নিজেও যে তাকে ভালোবাসেন, তাতে কোনো সন্দেহ নেই। এক নৃশংসতার প্রতিফলন হিসেবে শিশুটি পৃথিবীতে এসেছে। তাকে তিনি কোথায় ফেলে দিবেন।

আয়েশার ভাষ্য, সে তো শিশু। তার কোনো দোষ নেই। সে নিরপরাধ।আমার অন্য সন্তানদের মতো তাকেও ভালোবাসি। তাকে নিয়ে আমার ভেতরে ভিন্ন কোনো অনুভূতি হচ্ছে না।

রোহিঙ্গা অ্যাকটিভিস্ট কো কো লিন বলেন, যৌন সহিংসতার শিকার হয়ে গর্ভবতী হওয়ার ১৫টি ঘটনা তিনি স্বচক্ষে দেখেছেন। কিন্তু তিনি নিশ্চিত, এরকম আরও বহু ঘটনা অজানা রয়ে গেছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের জরিপ বলছে, দুই তৃতীয়াংশ নারী যৌন সহিংসতার শিকার হলেও তারা কর্তৃপক্ষ কিংবা দাতব্য সংস্থার কাছে তা জানাননি। লজ্জা ও কলঙ্কের কথা মাথায় রেখে তারা এমনটা করছেন।

মানবাধিকার কর্মী লিন বলেন, এমন পরিস্থিতির শিকার হয়ে যে সব শিশু জন্ম নিয়েছে বা ভবিষ্যতে নেবে, তাদের নিয়ে নেতিবাচক ধারণা পোষণের কোনো কারণ নেই।

তিনি বলেন, পৃথিবীর অন্য নারীদের মতো পেটে ধারণ করে ১০ টি মাস যন্ত্রণা সহ্য করে রোহিঙ্গা মায়েরা তাদের জন্ম দেন।যতই অবাঞ্ছিত বলা হোক, এখন তারা রোহিঙ্গাদেরই সন্তান।

• পরিচয় আড়াল করতে প্রতিবেদনে নারী ও শিশুর ছদ্মনাম ব্যবহার করা হয়েছে।

Print Friendly, PDF & Email