বৃহস্পতিবার, ১২ই এপ্রিল, ২০১৮ ইং ২৯শে চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

পদ্মায় ২২ পিলারে বাড়ছে ১টি করে পাইল

নিজস্ব প্রতিবেদক : স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের ১২৬টি পাইল ড্রাইভ শেষ হয়েছে। আর ২২টি পিলারের নতুন নকশায় ৬টি জায়গায় আরও একটি করে পাইল যোগ করা হয়েছে।

পদ্মাসেতুর প্রথম নকশা অনুযায়ী ৪০টি পিলারের প্রতিটিতে ৬টি করে পাইল মিলিয়ে ২৪০ পাইল বসানোর কথা ছিলো। মাটির গঠনগত বৈচিত্র্য বিবেচনায় ২২টি পিলারের নতুন করে আরও একটি পাইল যোগ হয়ে এখন পদ্মায় নদীতে পাইল সংখ্যা দাঁড়াবে ২৬২টি। আর দুই প্রান্তে মাটিতে দু’টি খুটিতে আরও ৩২টি পাইল মিলিয়ে পদ্মাসেতুর পাইল সংখ্যা হবে ২৯৪টি।

পুনরায় নকশা করা ২২ পিলারের মধ্যে ৬টির অবস্থান জাজিরা প্রান্তে, ৯টির অবস্থান মাঝনদীতে আর বাকি ৭টি মাওয়া প্রান্তে।

মঙ্গলবার (১০ এপ্রিল) পদ্মাসেতু নির্মাণ প্রকল্প কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। ২২টি পিলারে প্রতিটাতে একটি করে অতিরিক্ত পাইল খাড়াভাবে গাঁথা হবে বলে তারা জানিয়েছেন।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পাইল নিয়ে সৃষ্টি জটিলতা এখন আর নেই। সমস্যা কাটাতে পদ্ধতিগত দিক একটু পরিবর্তন হয়েছে। তবে কোথাও কাজ আটকে নেই।

প্রকল্প কর্মকর্তার দেওয়া তথ্যে দেখা যায়, মাওয়া প্রান্তের নদীতে ২, ৩, ও ৪ এবং ৫-এর পাইলিং কাজ শেষ হয়েছে। এর মধ্যে ৩ নাম্বার পিলারের কাজ পুরোপুরি শেষ। ৪ এবং ৫-এর পিলারের কাজ চলছে। এ প্রান্তে ৯ এবং ১২ নম্বর পিলারের পাইলিং কাজের প্ল্যাটফর্ম তৈরির কাজ শেষ পর্যায়ে। খুব শিগগিরই পাইল ড্রাইভিং কাজ শুরু হবে।

এদিকে ৩৭ থেকে ৪০ নম্বর পর্যন্ত এই চারটি পিলারে ৩টি স্প্যান বসানো হয়েছে। কাজ শেষ পর্যায়ে ৪১ নম্বর পিলারে। মাসখানেকের মধ্যে ৪০ থেকে ৪১ নম্বর পিলারে আরও একটি স্প্যান বসবে। আর ৩৩ থেকে ৩৬ নম্বর পর্যন্ত ৪টি পিলারে নতুন নকশায় একটি করে পাইল বাড়বে। এর মধ্যে ৩৩, ৩৪ ও ৩৬ নম্বর পিলারে আগে থেকেই ৬ পাইল পুরোপুরি ড্রাইভ করা আছে।

Print Friendly, PDF & Email