রবিবার, ১লা এপ্রিল, ২০১৮ ইং ১৮ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে ২৩ দেশের কূটনীতিককে। স্থানীয় সময় শুক্রবার সকালে মস্কোয় ওইসব দেশের কূটনীতিকদের ডেকে পাঠানো হয়েছিল। বিশ্বের বিভিন্ন দেশে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কারের জবাবে এমন পদক্ষেপ নিলো মস্কো।

শুক্রবার জার্মানি, স্পেন, নেদারল্যান্ডস, নরওয়ে ও আয়ারল্যান্ডের কূটনীতিকদের রাশিয়া ছাড়তে নির্দেশ দেয়া হয়। এমনকি যুক্তরাজ্যের আরও কূটনীতিককে রাশিয়া ছেড়ে যাওয়ার ব্যাপারেও লন্ডনকে অবহিত করেছে মস্কো।

৬০ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার ও সেন্ট পিটারসবার্গে মার্কিন কনসুলেট বন্ধ ঘোষণার একদিন পর রাশিয়া এ ধরনের পদক্ষেপ নিলো।

যেসব দেশের কূটনীতিকদের রাশিয়া ছাড়তে বলা হয়েছে, সেগুলো হলো-অস্ট্রেলিয়া, আলবেনিয়া, জার্মানি, ডেনমার্ক, আয়ারল্যান্ড, স্পেন, ইতালি, কানাডা, লাটভিয়া, লিথুনিয়া, মেসিডোনিয়া, মলদোভা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, রোমানিয়া, ইউক্রেন, ফিনল্যান্ড, ফ্রান্স, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, সুইডেন ও এস্তোনিয়া।

মস্কো আরও জানিয়েছে, তারা বেলজিয়াম, হাঙ্গেরি, জর্জিয়া ও মন্টেনিগ্রোর কূটনীতিকদেরও বহিষ্কারের ব্যাপারে চিন্তাভাবনা করছে। তবে মস্কোর ওই বিবৃতিতে ন্যাটোর ব্যাপারে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, ৪ মার্চ যুক্তরাজ্যের সালিসবারির একটি পার্কের বেঞ্চিতে সাবেক এক রুশ ডাবল এজেন্ট ও তার মেয়েকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। যুক্তরাজ্যের অভিযোগ তাদের ওপর রুশ সামরিক বাহিনীর প্রস্তুতকৃত নার্ভ গ্যাস ব্যবহার করা হয়েছে। আর এ হামলা করা হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে।

এরপরই মূলত রাশিয়া-যুক্তরাজ্যের মধ্যে কূটনীতিক সংকট দেখা দেয়। দুই দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করে। তবে যুক্তরাজ্যের সমর্থনে আমেরিকাসহ বিশ্বের অন্তত ২৬টি দেশ রুশ কূটনীতিক বহিষ্কার করে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

স্মার্টফোনের জন্য ক্ষতিকর ২২ অ্যাপ চিহ্নিত

আফগানিস্তানে ২৪ঘন্টায় নিহত ২৩

ছাত্রলীগের সম্মেলনের সম্ভাব্য তারিখ ১১ মে

ঢাকা ছাড়লেন মুস্তাফিজ

সেবার মান বাড়াতে রেলওয়ের বিশাল পরিকল্পনা

নিজ বাড়িতে মালালা