রবিবার, ১লা এপ্রিল, ২০১৮ ইং ১৮ই চৈত্র, ১৪২৪ বঙ্গাব্দ

ফিলিস্তিনিদের ‘প্রত্যাবাসন যাত্রা’য় ইসরাইলের গুলি, নিহত ১০

ফিলিস্তিনের গাজা উপত্যকায় পূর্বঘোষিত ‘প্রত্যাবাসন যাত্রা’ কর্মসূচিতে দখলদার ইসরাইলি বাহিনীর গুলিতে এখন পর্যন্ত ১০ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা। এসময় এক হাজারেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট। ভূমি দিবস উপলক্ষে ঘোষিত ‘প্রত্যাবাসন যাত্রা’য় শুক্রবার এই হতাহতের ঘটনা ঘটে।ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে হাজার হাজার বিক্ষোভকারীরা গাজা উপত্যকায় ইসরাইলের সীমানার কাছে পাঁচটি কেন্দ্রে জড়ো হয়।

ইসরাইলের অয়াইনেট ওয়েবসাইট বলছে, বিক্ষোভকারীরা সীমান্তের নিরাপত্তা বেড়ার দিকে এগিয়ে গেলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীর সেনাদের লক্ষ্য করে পাথর ছোঁড়ে এবং টায়ার পোড়ায়। জবাবে ইসরাইলি স্নাইপাররা বিক্ষোভে নেতৃত্ব দেয়া কয়েকজনকে লক্ষ্য করে গুলি করে।

আলজাজিরা জানিয়েছে, বিক্ষোভকারীরা সীমান্তের বেড়ার কাছ থেকে ৭০০ মিটার দূরে সমবেত হয়েছিল।

আইনি সংগঠন আদালাহ নিরস্ত্র ফিলিস্তিনিদেরওপর গুলিবর্ষণের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বলেছে, ইসরাইলি বাহিনী আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে।

সংগঠনটির বিবৃতিতে বলা হয়, ‘বেসামরিক মানুষের ওপর গুলিবর্ষণ করে তারা বেসামরিক ও যুদ্ধবাজদের মধ্যে পার্থক্য করার আন্তর্জাতিক আইন নির্মমভাবে লঙ্ঘন করেছে।’

‘ভূমি দিবস’র ৪২তম বর্ষপূর্তি উপলক্ষে ‘প্রত্যাবাসন যাত্রা’ নামে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে ফিলিস্তিনিরা। ইসরাইল কর্তৃক ভূমি দখলের প্রতিবাদ করায় ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে হত্যা করা হয়।

বিক্ষোভের এলাকাকে ইসরাইলি কর্তৃপক্ষ যুদ্ধক্ষেত্র ঘোষণা করে সর্বাত্মক রণপ্রস্তুতি নেয়। সেখানে ইসরাইলি বাহিনী অন্তত ১০০ স্নাইপার নিয়োগ করেছে বলে জানায় আলজাজিরা।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, ইসরাইলি বাহিনীর গুলি ও দাঙ্গা নিয়ন্ত্রণ বাহিনীর অভিযানে সহস্রাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

আজ থেকে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু

প্রধানমন্ত্রী চাঁদপুর যাচ্ছেন আজ

আফগানিস্তানে ২৪ঘন্টায় নিহত ২৩

গোপালগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৬, আহত ২৮

ঢাকা ছাড়লেন মুস্তাফিজ

ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্রসহ চার  ডাকাত গ্রেফতার