সোমবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১৪ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

ঘরেই রাধুন টমেটো রাইস

news-image

লাইফস্টাইল ডেস্ক : টমেটো একটি জনপ্রিয় ফল। সারা বছরই বাজারে টমেটো কিনতে পাওয়া যায়। শুধু সালাত হিসেবে নয়, কাঁচা টমেটো ভর্তা, টমেটোর চাটনি, কারিতে টমেটো, টমেটো রাইস, টমেটো চিকেনসহ টমেটো দিয়ে তৈরি করা যায় অনেক পদের খাবার। টমেটোর টকমিষ্টি ঘ্রাণ ও খেতেও সুস্বাদু হয়। তাই বেশিরভাগ পরিবার টমেটো খেতে পছন্দ করেন।

পাঠকদের জন্য আজকে থাকছে টমেটোর রাইস। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন টমেটোর রাইস-

যা লাগবে

গুঁড়া মসলার জন্য ঘি ১ টেবিল চামচ, জিরা ১ চা চামচ, ছোলার ডাল ২ চা চামচ, ধনিয়া ১ চা চামচ, পোস্তদানা ১ চা চামচ, শুকনা মরিচ ২টি, রাইসের জন্য পোলাও চালের ভাত ৩ কাপ, টমেটো কুচি ১ কাপ, সরিষা ১ চা চামচ, হিং কোয়ার্টার চা চামচ, কারিপাতা ১০-১২টি, হলুদ গুঁড়া কোয়ার্টার চা চামচ, লবণ স্বাদমতো, গুঁড়া মসলা পুরোটাই, ফ্রেশক্রিম ২ টেবিল চামচ, ঘি-তেল ২ টেবিল চামচ।

যেভাবে করবেন

কড়াইতে ঘি-তেল দিয়ে হিং দিন। এবার সরিষা দিন। সরিষা ফুটতে আরম্ভ করলে কারিপাতা দিয়ে ভুনে নিন। এবার টমেটো কুচি দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। টমেটো যখন নরম হবে হলুদ গুঁড়া দিন। আগে থেকে করে রাখা মসলা থেকে ৩ চা চামচ মসলা দিয়ে ভালোভাবে নেড়ে ভাত দিন। ভাতের সঙ্গে সব মসলা মেশানো হয়ে গেলে ফ্রেশক্রিম দিন। ভালো করে নেড়েচেড়ে অবশিষ্ট গুঁড়া মসলা দিয়ে নেড়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email