বৃহস্পতিবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৮ ইং ১৯শে মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

আইপিএলে দল পেলেন না যে তারকারা

আইপিএল মানেই চমক। তবে এবার আইপিএলের খেলা মাঠে গড়ানোর আগেই চমক দেখিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। দুদিন ধরে চলা আইপিএলের নিলামে দলগুলো এক প্রকার পাত্তাই দেয়নি মাঠ কাঁপানো অনেক ক্রিকেটারকে।

প্রথমেই ধরা যাক ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইলের কথা। বিগত মৌসুমগুলোতে আইপিএল মাতিয়েছেন এই ক্রিকেটার। এবারও প্রত্যাশা ছিল, নিলামে গেইলের প্রতি হামলে পড়বে দলগুলো। কিন্তু তেমন কোনো লক্ষণই দেখা যায়নি; বরং সবাইকে অবাক করে প্রথম দিন শেষে অবিক্রীত থাকেন আইপিএলের সবচেয়ে বড় বিজ্ঞাপন এই তারকা। দ্বিতীয় দিনেও শঙ্কা দেখা দেয়, এবার হয়তো মাঠে দেখা যাবে না গেইলকে। গেইলের ভিত্তিমূল্য ছিল দুই কোটি রুপি। নিলামের একেবারে শেষ পর্যায়ে কিংস ইলেভেন পাঞ্জাব যেন দয়া করে গেইলকে দলে নিয়েছে। ভিত্তিমূল্য দুই কোটি রুপিতেই এবার আইপিএল খেলবেন তিনি।

গেইল শেষ পর্যন্ত দল পেলেও অনেক বড় তারকা অবিক্রীতই রয়ে গেছেন। গত বছর ১২ কোটিতে বিক্রি হওয়া মিলসকে এবার কেউ এক কোটিতেও দলে টানেনি। গতি তারকা লকি ফার্গুসন ও অ্যাডাম  মিলনেরও একই অবস্থা।

বিদেশি ক্রিকেটার ছাড়াও ভারতের ইশান্ত শর্মা ও মোহাম্মাদ শামিও দল পাননি। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাও এবার কোনো দলে জায়গা পাননি। অ্যান্ড্রু টাই সাত কোটি ২০ লাখ রুপিতে কিংস ইলেভেন পাঞ্জাবে জায়গা পেলেও  অনেক বড় তারকাও অবিক্রীত থেকেছেন।

অ্যাঞ্জেলো ম্যাথিউস কিংবা এউইন মরগানের মতো আইপিএল বিশেষজ্ঞদেরও এবার জায়গা হয়নি। অ্যাঞ্জেলো ম্যাথিউসের ইনজুরি অবশ্য তাঁকে সব প্ল্যাটফর্ম থেকে ছিটকে দিয়েছে। কিন্তু  গতবার দুই সেঞ্চুরি করা হাশিম আমলাকেও কেউ কেনেনি এবার!

জো রুট, মার্টিন গাপটিল, লেন্ডল সিমন্স কিংবা স্যামুয়েল বদ্রিদের মতো  মাঠ কাঁপানো  নামগুলোও এবার অনুপস্থিত থাকবে আইপিএলে।

অনেক তারকা ক্রিকেটার বাদ পড়লেও অনেক কমদামি ক্রিকেটার প্রত্যাশার চেয়ে বেশ দামে দল পেয়েছেন। এবার আইপিএলে বড় চমক থাকবে আফগান ক্রিকেটার মুজিব জাদরান, যিনি মাত্র ১৬ বছর বয়সে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে আইপিএল খেলবেন। চার কোটি রুপিতে তাঁকে কিনে নিয়েছে কিংস ইলেভেব পাঞ্জাব। মনীষ পান্ডে, লোকেশ রাহুল, জয়দেব উনাদকাট, কৃষ্ণাপ্পা গোপাল প্রত্যাশার চেয়ে বেশি দামে দল পেয়েছেন।

আইপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের প্রতি এক প্রকার অনীহা দেখা গেছে ফ্র্যাঞ্চাইজিগুলোর। এবার আইপিএলে বাংলাদেশের ছয়জন ক্রিকেটারের নাম থাকলেও সাকিব আল হাসান ও মুস্তাফিজ ছাড়া বাকি চারজনের কেউ দল পাননি। তামিম বর্তমানে বিশ্বমানের ওপেনার হলেও তাঁর আইপিএল ভাগ্য সুপ্রসন্ন নয়। না হয় নেপালি ক্রিকেটার সন্দিপ লেমিচ্যানও যেখানে দল পান, সেখানে তামিম থাকেন অবিক্রীত।