সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ট্রাম্পকে এরদোগান : ডলার দিয়ে তুরস্ককে কেনা যাবে না

আন্তর্জাতিক ডেস্ক : জেরুজালেম ইস্যুতে জাতিসংঘে ভোট দেওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান।

তিনি বলেছেন, ‘জনাব ট্রাম্প, তুরস্কের গণতান্ত্রিক ইচ্ছে আপনি ডলার দিয়ে কিনতে পারবেন না।’ বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। খবর আনাদলু এজেন্সির।

বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি বৈঠকে জেরুজালেম ইস্যুতে ভোটের বিষয়টি সামনে রেখে ট্রাম্প হুমকি দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিরুদ্ধে কেউ ভোট দিলে তাদের দেখে নেওয়ার হুমকি দেন তিনি। একই সঙ্গে যেসব দেশ বিরুদ্ধে ভোট দেবে তাদেরকে সহযোগিতা দেওয়া বন্ধ করা হবে বলে হুঁশিয়ারি দেন। ট্রাম্পের এই হুমকির প্রতিক্রিয়ায় এরদোগান এই মন্তব্য করেছেন।

আরও : বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

বৃহস্পতিবারের জরুরি বৈঠকে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্র জেরুজালেম ইস্যুতে একটি প্রস্তাবে ভোট দেবে।

এরদোগান বলেন, যুক্তরাষ্ট্রকে অন্য দেশগুলো কী বলে ডাকে? গণতন্ত্রের সূকিতাকাগার। গণতন্ত্রের সূতিকাগার এখন ডলার দিয়ে মানুষের ইচ্ছে কিনতে চাচ্ছে।

গণতন্ত্রের লড়াইয়ে নিজেদের ইচ্ছে বিক্রি না করার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান এরদোগান।

এর আগে জেরুজালেম ইস্যুতে প্রস্তাব পাসের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত হতে যাওয়া ভোটাভুটির ওপর নজর রাখা হচ্ছে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিয়োজিত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি সাধারণ পরিষদের বেশ কয়েকটি সদস্য দেশের কাছে ইমেইল করে সতর্ক করছেন।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

৩০০ কোটি টাকা ব্যয়ে আইফেল টাওয়ারে বুলেটপ্রুফ বেষ্টনী

ফ্রান্সে সুপারমার্কেটে ‘আল্লাহু আকবর’ বলে দুইজনকে ছুরিকাঘাত তরুণীর

ভাতিজা করল ‘ইভটিজিং’, গণধোলাইয়ে নিহত চাচা!

কাশ্মীরে যুদ্ধবিরতির সময়সীমা বাড়ছেনা : রাজনাথ সিং

স্বাস্থ্যখাতে ২ হাজার কোটি পাউন্ড বরাদ্দের ঘোষণা দিলেন থেরেসা মে