সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দরে সোনালী ব্যাংকের বুথ খোলা রাখার নতুন নিয়ম চালু হচ্ছে

বিশেষ প্রতিনিধি : আগামীকাল শুক্রবার থেকে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনেও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের সোনালী ব্যাংকের বুথ খোলা রাখার নতুন নিয়ম চালু হচ্ছে। একই সঙ্গে পাল্টে যাচ্ছে ব্যাংক বুথ খোলা থাকার সময়সূচি।
ভ্রমণ কর জমা নেওয়ার সুবিধার্থে নতুন নিয়মে প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ব্যাংক বুথ খোলা থাকবে। আগামীকাল  বিকেলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক নতুন নিয়মে ব্যাংক চালুর উদ্বোধন করার কথা রয়েছে।
আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস জানান, এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। উদ্বোধনের পর থেকেই এ বন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীরা নতুন নিয়মের ব্যাংক কার্যক্রমের সুবিধা ভোগ করতে পারবে।
সূত্রটি আরও জানায়, স্থলবন্দর দিয়ে ভারতে যাওয়ার পথে সব দেশের নাগরিকদের ৫০০ টাকা হারে ভ্রমণ কর পরিশোধ করতে হয়। সোনালী ব্যাংকের নির্ধারিত রসিদের মাধ্যমে এ ভ্রমণ কর জমা দিয়ে এর একটি কপি কাস্টমসকে দেওয়ার নিয়ম রয়েছে। টাকা জমা নেওয়ার জন্য স্থলবন্দরে সোনালী ব্যাংকের বুথ রয়েছে। তবে সেটি এখন পর্যন্ত শুধু সরকারি সময়সূচি মেনে খোলা থাকে। তবে যাত্রীদের সুবিধার্থে ব্যাংকে জমা দেওয়ার আবেদনের মাধ্যমে নগদ টাকা রেখে যাওয়ার সুযোগ চালু করে কাস্টম কর্তৃপক্ষ।
যাত্রীদের কাছ থেকে রাখা নগদ টাকা পরবর্তী সময়ে ব্যাংকে জমা দিয়ে রসিদ কাটে কাস্টম। বিষয়টি নিয়ে নানা প্রশ্ন উঠলে গত ২০ অক্টোবর থেকে এ সুবিধা বন্ধ করে দেওয়া হয়। এ অবস্থায় আখাউড়া স্থলবন্দর দিয়ে যাতায়াতকারী যাত্রীরা বিপাকে পড়ে যায়। কেন না ব্যাংক শুধু সরকারি সময় অনুসারে খোলা থাকত। অথচ যাতায়াতের জন্য ওই সময়ের আগে ও পরে বহু যাত্রী হাজির হয়। এ নিয়ে জটিলতা দেখা দিলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সমস্যা সমাধানে এগিয়ে আসে।
Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

ফেবারিটদের কী হলো?

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ঈদের আনন্দ এখন একটু কম, সবাইকে শুধু দিতেই হয়: চম্পা

ক্রিকেটারদের ঈদ কেমন কাটছে?