সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

সৌদি রাজপ্রাসাদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা

সৌদি আরবের রাজধানী রিয়াদে রাজপ্রাসাদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সীমান্তবর্তী দেশ ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ক্ষেপণাস্ত্রটি আকাশেই ধ্বংস করে দেয়ার দাবি করেছে সৌদি সামরিক জোট। মঙ্গলবার টেলিভিশনে হুথি বিদ্রোহীরা জানায়, ইয়েমেনে সৌদি আগ্রাসনের ১০০০ দিন পূর্তিতে সৌদির আল-ইয়ামামা রাজপ্রাসাদ লক্ষ্য করে তারা ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

সৌদিকে উদ্দেশ করে হুথি নেতা আবদুল মালিক আল-হুথি বলেন, ‘তোমরা যত অপরাধ সংঘটিত করবে এবং যত বেপরোয়া আচরণ করবে, আমাদের ক্ষেপণাস্ত্রের মোকাবেলাও তোমাদের করতে হবে।’

সৌদি সামরিক জোট জানায়, আবাসিক এলাকার দিকে ধেয়ে আসছিল ক্ষেপণাস্ত্রটি। তবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার মাধ্যমে আকাশেই সেটা ধ্বংস করে দেয়া হয়েছে। এতে কোনো ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

আরও : বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

অবশ্য বুরকান-২এইচ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে জানিয়ে হুথি মুখপাত্র মোহাম্মেদ আল-বুখাইতি বলেন, ‘হামলায় বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের নিখুঁত নিশানার ক্ষেপণাস্ত্র সৌদির যে কোনো জায়গায় আঘাত হানতে পারে।’

আরব বিপ্লবের পর ইয়েমেনের ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ইরানপন্থী শিয়া হুথি বিদ্রোহীরা। ওই সরকার পুনর্বহালে ২০১৫ সালের মার্চ মাসে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব।

এরপর থেকে সীমান্তে সৌদি সেনাদের উপর হামলাসহ বেশ কয়েকবার সৌদির মূল ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথি বিদ্রোহীরা। অবশ্য অধিকাংশ ক্ষেপণাস্ত্রই আকাশেই ভূপাতিত করে দেয় সৌদি প্রতিরক্ষা বাহিনী।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

ফেবারিটদের কী হলো?

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ঈদের আনন্দ এখন একটু কম, সবাইকে শুধু দিতেই হয়: চম্পা

ক্রিকেটারদের ঈদ কেমন কাটছে?