সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

জেরুজালেম ইস্যু সিদ্ধান্ত ফিরিয়ে নিতে যুক্তরাষ্ট্রকে আরব লীগের আহ্বান

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা ও মার্কিন দূতাবাস তেল আবীব থেকে জেরুজালেমে স্থানান্তর সিদ্ধান্তকে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে আরব লীগ। সংস্থাটির দাবি, ট্রাম্পের এ সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে সহিংসতা ও উত্তেজনা আরও তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরো সহিংসতা ও বিশৃঙ্খলায় নিমজ্জিত হওয়ার হুমকির মধ্যে ফেলেছে।

স্থানীয় সময় শনিবার কায়রোতে আরব লীগভ‚ক্ত ২২ টি দেশের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক শেষে সংস্থাটির প্রধান আহমেদ আবুল গেইত এক বিবৃতিতে এসব কথা বলেন। সন্ধ্যায় শুরু হওয়া আরব লীগের বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে।

আরও : বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

পরে ভোর ৩টায় (রোববার) দেওয়া ওই বিবৃতিতে আহমেদ আবুল গেইত বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে বিবাদমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাতে যুক্তরাষ্ট্রের শান্তির পক্ষের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে ট্রাম্পের একতরফা এই সিদ্ধান্ত। মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের নীতির বদল দেশটির প্রতি আরব লীগের আস্থায় চিড় ধরিয়েছে বলেও তিনি জানান।

বৈঠকে অংশ নেওয়া প্রায় সব দেশের প্রতিনিধি একই মত পোষণ করেন। বৈঠক শুরুর আগে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল মালিকি গণমাধ্যমকে বলেন, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্ততাকারী হিসেবে মেনে নেবে না ফিলিস্তিন। কারণ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ট্রাম্প প্রশাসন একটি পক্ষ নিয়ে নিয়েছেন। ট্রাম্প প্রশাসন এখন আর নিরপেক্ষ অবস্থানে নেই। ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়ে আল মালিকি বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে।

প্রসঙ্গত, জেরুজালেমকে স¤প্রতি ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ট্রাম্পের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি স্বাধীনতাকামী ফিলিস্তিনা, যারা দীর্ঘদিন ধরে নিজ ভ‚মে পরাধীন। ট্রাম্পের এই সিদ্ধান্তে গাজা ও পশ্চিম তীরে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। সূত্র : আল আরাবিয়া

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

ফেবারিটদের কী হলো?

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ঈদের আনন্দ এখন একটু কম, সবাইকে শুধু দিতেই হয়: চম্পা

ক্রিকেটারদের ঈদ কেমন কাটছে?