সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

রাজধানীর মগবাজারে বিটিসিএলের কেবল কাটা পড়ে কয়েক লাখ ফোন বিকল

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকার মগবাজার এলাকায় রাষ্ট্রয়াত্ত টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিটিসিএলের একটি ‘কোর কেবল’ কাটা পড়ায় বিকল হয়ে পড়েছে দেশের বিভিন্ন অংশের কয়েক লাখ ফোন, যার মধ্যে ফায়ার সার্ভিসের মত জরুরি সেবা সংস্থার ফোনও রয়েছে।

বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানান, বৃহস্পতিবার রাতে মগবাজার দিলু রোডে সিটি করপোরেশনের সংস্কার কাজের মধ্যে টেলিফোনের ওই ‘কোর কেবল’ কাটা পড়ে।

“আমরা সকালে মেরামতের কাজ শুরু করেছি। চেষ্টা করছি যাতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করা যায়।”

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মাহফুজ উদ্দিন আহমেদ বলেন, “এই মূল কেবল মূলত টেলিযোগাযোগের হার্টের মত। এ সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় পুরো দেশে টেলিযোগাযোগে সমস্যা তৈরি হয়েছে।”

তিনি জানান, সারাদেশে বিটিসিএল এর প্রায় নয় লাখ ল্যান্ড ফোন গ্রাহক আছেন, তাদের অধিকাংশই সমস্যায় পড়েছেন।

“একে বড় ধরনের ক্ষতি বলা যায়। অনেকে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে টেলিফোনে কথা বলতে পারছেন না। যেমন মহাখালী এলাকার গ্রাহক হয়ত শুধু মহাখালীতেই কথা বলতে পারছেন, অন্য এলাকায় ফোন দিলে কাজ হচ্ছে না। আবার মোবাইল থেকে টেলিফোনে বা টেলিফোন থেকে মোবাইলে ফোন দিতেও সমস্যা হচ্ছে।”

আরও : বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

মেরামত শেষ হতে আরও কয়েক ঘণ্টা লাগতে পারে বলে জানান বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক।

সিটি করপোরেশনসহ অন্যান্যা সেবা সংস্থাকে উন্নয়ন কাজের ক্ষেত্রে সর্তকর্তা অবলম্বনের জন্য বার বার চিঠি দিলেও তারা আমলে নেয় না অভিযোগ করে তিনি বলেন, “বিভিন্ন স্থানে বারবার কেবল কাটা পড়ছে, এতে বারবার আমাদের সমস্যায় পড়তে হচ্ছে।”

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক আলী আহাম্মেদ খান জানান, ঢাকায় তাদের বিটিসিএল নম্বরগুলো ভোরে আকস্মিকভাবে বিকল হয়ে যায়। এসব নম্বর থেকে কোথাও ফোন করা যাচ্ছে না; আসছেও না।

ফলে কোথাও অগ্নিকাণ্ড বা দুর্ঘটনা ঘটলে সেই তথ্য ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষকে জানাতে পারছেন না কেউ। ফায়ার সার্ভিস কর্মীদের নির্ভর করতে হচ্ছে দুটি মোবাইল ফোনের ওপর।

নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বরত কর্মকর্তা মাহফুজ রিবেন জানান, যে কেউ জরুরি প্রয়োজনে ০১৭৩০৩৩৬৬৯৯, ০১৭১৩০৩৮১৮২ নম্বরে ফোন করলে কথা বলতে পারবেন।

এই জটিলতা কাটিয়ে উঠতে বিটিসিএল এর কাজের তদারকি করছেন বিটিআরসির একজন কর্মকর্তা।

তিনি বলেন, “সাধারণ গ্রাহকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের মত ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসগুলো একটু সমস্যায় পড়েছে এটা ঠিক। মেরামত কাজ দ্রুত শেষ করার জন্য বিটিসিএল চেষ্টা করছে।”

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

ফেবারিটদের কী হলো?

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ঈদের আনন্দ এখন একটু কম, সবাইকে শুধু দিতেই হয়: চম্পা

ক্রিকেটারদের ঈদ কেমন কাটছে?