সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

পারমাণবিক হামলা থেকে বাঁচতে চীনা গণমাধ্যমে দিক নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সীমান্তঘেঁষা উত্তর-পূর্ব চীনের জিলিন শহরের এক সংবাদপত্রে বুধবার পারমাণবিক আক্রমণ থেকে বাঁচতে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। ‘প্রাথমিকজ্ঞান’ শিরোণামে নির্দেশনাটিতে পারমাণবিক বিস্ফোরণ বা আক্রমণ হলে প্রাথমিকস্তরে কী করতে হবে, নিজেকে কিভাবে বাঁচাতে হবে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

দৈনিক জিলিনের পুরো পাতাজুড়ে ছাপা হয়েছে পারমাণবিক অস্ত্র কেন অন্যান্য অস্ত্র থেকে আলাদা এবং কিভাবে পারমাণবিক আক্রমণ চলাকালে নিজেকে বাঁচানো সম্ভব। এখানে বলা হয়েছে, পারমাণবিক অস্ত্র ৫ রকম প্রক্রিয়ায় ধ্বংসক্রিয়া চালায়। আলোর বিকিরণ, তরঙ্গ বিস্ফোরণ, প্রাথমিক পর্যায়ে পরমাণু বিকিরণ, পারমাণবিক ইলেট্রোচুম্বকীয় পালস এবং তেজস্ক্রীয় দূষণ। এরমধ্যে প্রথম ৪টির কারণে খুব দ্রুত মৃত্যু হতে পারে।

আরও : বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

প্রবন্ধটিতে আরো বলা হয়েছে, পারমাণবিক হামলার সময় ঘরের বাইরে থাকলে কোনো খাদে লুকিয়ে পড়তে হবে। এরপর, শরীরের চামড়া বাঁচাতে হালকা রঙের কাপড় দিয়ে নিজেকে যতটা সম্ভব ঢেকে ফেলতে হবে অথবা পানিতে লাফিয়ে পড়তে হবে। এছাড়া বমি বা প্রশ্রাবের মাধ্যমে বিকিরণ নির্মূল করতে হবে। এভাবে প্রাথমিক আত্মরক্ষার পর দ্রুত চিকিৎসা নিতে স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার পরামর্শের কথাও এখানে বলা হয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি এবং পিয়ংইয়ংকে উত্তেজিত করা বন্ধ করতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আহ্বান বিষয়ে চীন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। দক্ষিণ কোরিয়ার সাথে যৌথ সামরিক মহড়ার অংশ হিসেবে মার্কিন যুদ্ধবিমান বুধবার কোরিয়ার উপদ্বীপের ওপর দিয়ে মহড়া চালায়। এদিকে, উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, এই মহড়া দক্ষিণ কোরিয়ার জন্য আত্মঘাতী হবে। চ্যানেল নিউজএশিয়া

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের উপকূলে আসতে থাকা জ্বলন্ত জাহাজ আটকে দিলো ভারত

‘বাড়ি গেলে সৎ বাবা মারে’

হিজরা দলের অভিনব কায়দায় ছিনতাই

ব্রাজিলকে রুখে দিলো সুইজারল্যান্ড

মিমির জীবনের সবচেয়ে সুদর্শন পুরুষ কে, জানেন?

৩০০ কোটি টাকা ব্যয়ে আইফেল টাওয়ারে বুলেটপ্রুফ বেষ্টনী