বুধবার, ২০শে ডিসেম্বর, ২০১৭ ইং ৬ই পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

দিল্লি টেস্টের লাগাম ভারতের হাতেই

AmaderBrahmanbaria.COM
ডিসেম্বর ৫, ২০১৭

---

স্পোর্টস ডেস্ক : দিল্লি টেস্টে ভারতের আধিপত্যের পর দারুণ প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কা। সোমবার টেস্টের তৃতীয় দিন শেষে তারপরও স্বস্তিতে থাকার সুযোগ নেই লঙ্কানদের। মাত্র ১ উইকেট হাতে রেখে ভারতের চেয়ে ১৮০ রানে পিছিয়ে রয়েছে দিনেশ চান্দিমালের দল।

দিল্লির ফিরোজ শাহ কোটলায় টসে জিতে ব্যাটিংয়ে নেমে কোহলির রেকর্ড ডাবল সেঞ্চুরি, মুরালি বিজয়ের সেঞ্চুরি এবং রোহিত শর্মার হাফসেঞ্চুরির সুবাদে ৭ উইকেটে ৫৩৭ রান তোলে ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটে ৩৫৬ রান।

শ্রীলঙ্কার ফলোঅন এড়ানোর নায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও দিনেশ চান্দিমাল। এই দুজনের সেঞ্চুরির ওপর ভর করেই খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা।

ম্যাথুজ ২৬৮ বলে ১৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১১ রানের দারুণ ইনিংস খেলেন। চান্দিমাল ৩৪১ বলে ১৪৭ রানের নান্দনিক ইনিংস খেলে অপরাজিত রয়েছেন। এছাড়া শ্রীলঙ্কার হয়ে দিলরুয়ান পেরেরা ৪২ ও সামারাবিক্রম করেন ৩৩ রান।

সোমবার ৩ উইকেটে ১৩১ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দারুণ খেলতে থাকেন ম্যাথুজ ও চান্দিমাল। এই দুজনের মধ্যকার ১৮১ রানের জুটিতে ভর করে ফলোঅন এড়ানোর ভিত পায় সফরকারীরা্

দলীয় ২৫৬ রানের মাথায় ম্যাথুজ আউট হওয়ার পর সামারাবক্রিমকে নিয়ে পঞ্চম উইকেটে ৬১ রানের জুটি গড়ে দলকে স্বস্তিতে রাখার চেষ্টা করেন চান্দিমাল। এরপরই লঙ্কান ইনিংসে মিনি-ধস নামে। শামি, অশ্বিন ও ইশান্তর ত্রিমুখী বোলিং আক্রমণে পড়ে ৩১৭ থেকে ৩৪৩- এই ২৬ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে লঙ্কানরা।

দিনের শেষ দিকে শ্রীলঙ্কার ইনিংসের যবনিকা টানার চেষ্টা করেন ভারতীয় বোলাররা। তবে লক্ষ্মন সান্দাকান ও চান্দিমালের মধ্যকার ২৫ রানের অবিচ্ছিন্ন জুটি লঙ্কান শিবিরে স্বস্তি ফেরায়।

এর আগে ৪ উইকেটে ৩৭১ রান নিয়ে ব্যাটিংয়ে নামা ভারত ডাবল সেঞ্চুরিয়ান কোহলি আউট হওয়ার কিছুক্ষণ পর ইনিংস ঘোষণা করে। ব্রায়ান লারাকে (৫টি) পেছনে ফেলে প্রথম অধিনায়ক হিসেবে টেস্টে ৬টি ডাবল সেঞ্চুরি করা কোহলি ২৪৩ রানের অনবদ্য ইনিংস খেলেন। এছাড়া বিজয় ১৫৫ এবং রোহিত করেন ৬৫ রান।

শ্রীলঙ্কার হয়ে লক্ষ্মন সান্দাকান সর্বোচ্চ চারটি উইকেট নেন। এছাড়া লাহিরু গামাগে দুটি ও দিলরুয়ান পেরেরা নেন একটি উইকেট।

তিন ম্যাচ টেস্ট সিরিজে আপাতত ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত। কলকাতা টেস্ট ড্র হলেও নাগপুরে জয় পায় কোহলির দল। তিন ম্যাচ টেস্ট সিরিজের পর ভারত ও শ্রীলঙ্কান সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে।

এ জাতীয় আরও খবর

  • করিম বেনজেমাকে বহিষ্কার করেছে ফ্রান্সের ফুটবল কর্তৃপক্ষকরিম বেনজেমাকে বহিষ্কার করেছে ফ্রান্সের ফুটবল কর্তৃপক্ষ
  •  টমেটোর জুস এর উপকারিতা টমেটোর জুস এর উপকারিতা
  • লন্ডনে দুর্বৃত্তের ছুরিকাঘাতে বাংলাদেশি তরুণ খুনলন্ডনে দুর্বৃত্তের ছুরিকাঘাতে বাংলাদেশি তরুণ খুন
  • বিএনপি আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে, অপেক্ষায় থাকেনবিএনপি আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে, অপেক্ষায় থাকেন
  • দুদক নিজেই আইন মেনে চলে না: দুদক চেয়ারম্যানদুদক নিজেই আইন মেনে চলে না: দুদক চেয়ারম্যান
  • কৃতির শারীরিক গড়ন নিয়ে কটাক্ষকৃতির শারীরিক গড়ন নিয়ে কটাক্ষ
  • যে কাজে মানুষের পাপও সাওয়াবে পরিণত হয়যে কাজে মানুষের পাপও সাওয়াবে পরিণত হয়
  • ব্যর্থতা ভুলতে পারছেন না সাকিবব্যর্থতা ভুলতে পারছেন না সাকিব
  • ঝড় কেটে গেছে জয়ের জন্য ঝাঁপাতে প্রস্তুত রুবেলঝড় কেটে গেছে জয়ের জন্য ঝাঁপাতে প্রস্তুত রুবেল
  • মঙ্গলবার থেকে আখাউড়া বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধমঙ্গলবার থেকে আখাউড়া বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ
  • সিরিয়ায় সিরিজ বোমা বিস্ফোরণে নিহত ৪০সিরিয়ায় সিরিজ বোমা বিস্ফোরণে নিহত ৪০
  • অফুরন্ত আনন্দের স্মৃতিতে টেকনাফ ভ্রমণঅফুরন্ত আনন্দের স্মৃতিতে টেকনাফ ভ্রমণ