সোমবার, ১৮ই জুন, ২০১৮ ইং ৪ঠা আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গা প্রত্যাবাসনে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক : নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে সই হওয়া চুক্তির আওতায় যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের চূড়ান্ত বৈঠকে শেষ হয়েছে। আজ মঙ্গলবার বৈঠক শেষে বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। দুই দেশে মিলে ৩০ সদস্যের গ্রুপ গঠন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় মিয়ানমার-বাংলাদেশের সচিব পর্যায়ের বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী অাবুল হাসান মাহমুদ অালী সাংবাদিকদের এ কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঠিক কবে থেকে রোহিঙ্গারা ফেরত যাবে সেটা বলা যাবে না। সেটা তো বড় কথা নয়। যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন হয়েছে। খুব শিগগিরই রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে।

আরও : মাহফুজুর রহমান আজ গান শোনাবেন

তিনি অারও বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠাতে দুই দেশ অামরা এক সাথে কাজ করছি। তাদের সাথে অামাদের যে চুক্তি হয়েছে তাতে অামি অাশাবাদী।

এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো। বাংলাদেশ দলে স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়সহ অন্তত ৮টি মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গতকাল সোমবার সন্ধ্যায় এ বৈঠকে অংশ নিতে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থো এর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছায়।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

আইএস’র সঙ্গে যুক্ত মাদক ব্যবসায়ীরা: কৃষিমন্ত্রী

‘খালেদা জিয়ার চেয়ে এরশাদই যোগ্য প্রতিদ্বন্দ্বী’

রাস্তায় দাঁড়ানোর সৎ সাহস বিএনপির নেই : কাদের

ঈদ শেষে ঢাকা ফিরতে শুরু করেছে সাধারণ মানুষ

আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান

শিক্ষকরা কঠোর আন্দোলনের পথে এমপিও’র দাবিতে