g ইনিংস ও ২৫৪ রানে হারল বাংলাদেশ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ইনিংস ও ২৫৪ রানে হারল বাংলাদেশ

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৮, ২০১৭
news-image

---

স্পোর্টস ডেস্ক :পচেফস্ট্রুমে ব্যাটে-বলে বাজে পারফরম্যান্সে বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ব্লুমফন্টেইনে শেষ টেস্টে আরও করুণ অবস্থা টাইগারদের। দুই ইনিংসে দারুণ ব্যাটিং বিপর্যয়ে ইনিংস ও ২৫৪ রানে হেরেছে মুশফিকুর রহিমের দল। ফলে দুই ম্যাচ টেস্টে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হল বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ১৪৭/১০ ও ১৭২/১০।
দক্ষিণ আফ্রিকা ৫৭৩/৩ ।
ফল: দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ২৫৪ রানে জয়ী।

রাবাদার দশ উইকেট: দ্বিতীয় ইনিংসের শেষ দিকে রাবাদার বলে বোল্ড রুবেল হোসেন। দারুণ এক ইয়র্কারে রুবেলকে ফিরিয়ে এই ম্যাচে মোট ১০ উইকেট নিলেন প্রোটিয়া এ পেসার। ইনিংসে রাবাদার এটি পঞ্চম উইকেট। ২২ টেস্টে এ নিয়ে সপ্তমবারের মতো ৫ উইকেট নিলেন তিনি।

রাবাদার শততম শিকার মাহমুদউল্লাহ: ডিন এলগারের হাতে ক্যাচ হয়ে কাগিসো রাবাদার শততম টেস্ট উইকেটের শিকার হলেন মাহমুদউল্লাহ। অফ স্টাম্পের বেশ বাইরে ব্যাক অফ লেংথ বল মাহমুদউল্লাহ ঠিক মতো খেলতে পারেননি। গালিতে বাঁদিকে ঝাঁপিয়ে দারুণ ক্যাচ নিলেন এলগার। শুরুটা বেশ ধৈয্যের সঙ্গে শুরু করলেও ৪৩ রানে ফিরতে হয়েছে তাকে।

 

বোল্ড হয়ে ফিরলেন লিটন দাস: আন্দিলে ফিকুয়ার করা ইনিংসের ৩৩ তম ওভারের পঞ্চম বলটি দেখে শুনে ছেড়ে দিতে চেয়েছিলেন লিটন দাস। কিছুটা পেছনে সরে এসে বল ছাড়তে গিয়ে ঠিকমতো লাইন লক্ষ্য রাখতে পারেননি তিনি। ফিকুয়ার বল অফ স্টাম্পের কোনায় আঘাত হানলে ১৮ রানে বোল্ড হয়ে ফিরতে হয় লিটন দাসকে।

লাঞ্চের আগেই মুশফিকের বিদায়: প্রথম ইনিংসের তুলনায় আজ ব্যাট হাতে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছেন মুশফিকুর রহিম। হেলমেটে বলের আঘাতসহ জীবন পেয়েছিলেন টাইগার অধিনায়ক। কিন্তু শেষপর্যন্ত রক্ষা হয়নি। ইনিংসের ২৪তম ওভারে পার্নেলের করা তৃতীয় বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন মুশফিক। আম্পায়ার কলে আউটের পর রিভিউতে টিকতে পারেননি বাংলাদেশি অধিনায়ক। ব্যক্তিগত ২৬ রানে ফিরতে হয়েছে তাকে।

টিকলেন না ইমরুল: ব্যাট হাতে থিতু হওয়ার চেষ্টা করেও পারলেন না ইমরুল। আবারও বাজে শটে আউট বাহাতি এ ওপেনার। ডুয়ানে অলিভিয়ের লেগ স্টাম্পের বাইরের বল গ্ল্যান্স করতে গিয়ে উইকেটের পেছনে থাকা ডি ককের হাতে ধরা পড়েন তিনি। সাজঘরে ফেরার আগে ৫৩ বলে ৩২ রান করেন ইমরুল।

মুশফিকের মাথায় বলের আঘাত : বাংলাদেশ ইনিংসের ১৪ তম ওভারে মাথায় আঘাত পান মুশফিকুর রহিম। ডুয়ান অলিভিয়েরের করা ১৩.২ ওভারে শর্ট বলটি মাথা নুইয়ে ছেড়ে দিতে চেয়েছিলেন তিনি। কিন্তু সময় মত সেটি না হওয়ায় বল মুশফিকের হেলমেটে আঘাত করে। আঘাত পেয়ে মাটিতে শুয়ে পড়েন মুশফিক। তবে চোট গুরুতর না হওয়ায় দক্ষিণ আফ্রিকার ডাক্তারের সাহায্য নিয়ে আবারও ব্যাটিং শুরু করেন তিনি।

চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাথায় চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়েছিল মুশফিককে।

রাবাদার দ্বিতীয় শিকার মুমিনুল: প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও প্রতিরোধ গড়তে পারেননি মুমিনুল হক। রাবাদার বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দিলেন টেস্ট স্পেশালিস্ট এ ব্যাটসম্যান। রাবাদার করা বুক সমান উচ্চতার বল তুলে মারলে বাউন্ডারি লাইনের ১৫ গজ সামনে সেটি তালুবন্দি করেন কেশভ মহারাজ। আউট হওয়ার আগে ১৩ বলে ১১ রান করেন মুমিনুল।

সৌম্যর আউটে অস্বস্তি শুরু: ফলোঅনে পড়ে টিকে থাকার আশা নিয়েই তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। কিন্তু দিনের শুরুতে আবারও টপঅর্ডারদের কাণ্ডজ্ঞানহীন ব্যাটিং। রাবাদার করা তৃতীয় ওভারে অফ স্টাম্পের বাইরে গুড লেংথের বলে সেকেন্ড স্লিপে ডু প্লেসির হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য। এর আগে ক্যাচ আউট হতে গিয়েও বেঁচে গেছেন তিনি। প্রথম ইনিংসে ৯ রানের পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৩ রানে আউট হলেন সৌম্য।

৪১৯ রানে পিছিয়ে শুরু: ফলোঅনে পড়ে ৪১৯ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ তৃতীয় দিনের খেলা শুরু করেছে বাংলাদেশ। গতকাল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৭ রান করে মুশফিকুর রহিমের। ১০ উইকেট নিয়ে শুরু করে প্রোটিয়াদের রান পাহাড়ে চোখ রেখে আজ বাংলাদেশ কতদূর যেতে পারে সেটাই দেখার বিষয়।

১৪৭ রানে অলআউট বাংলাদেশ: প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৫৭৩ রানের বিপরীতে ব্যাট করতে নেমে গতকাল ১৪৭ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। এক লিটন দাস ছাড়া বাকিরা ব্যস্ত ছিলেন আসা-যাওয়ার মিছিলে। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের জন্য যেটা ব্যাটিং স্বর্গ বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য সেটাই যেন মরন ফাঁদ।