g দ্রুততম সময়ে অর্থনৈতিক জোনে প্লট পাবেন গার্মেন্টস মালিকরা | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং ৪ঠা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

দ্রুততম সময়ে অর্থনৈতিক জোনে প্লট পাবেন গার্মেন্টস মালিকরা

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৮, ২০১৭
news-image

---

অর্থনৈতিক জোনে পোশাক শিল্প মালিকদের জন্য সুখবর দিল বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ (বেজা)। অন্যসব বিনিয়োগকারীদের মত তাদেরকে প্লট বরাদ্দ পাওয়ার জন্য অপেক্ষা করতে হবে না। যথাযথ আবেদনের এক সপ্তাহের মাঝেই অর্থনৈতিক জোনে পোশাক মালিকদের জমি বরাদ্দ দেয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বেজা। এ ব্যাপারে আলোচনার জন্য বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানিকারক ও প্রস্তত কারক সমিতি (বিজিএমইএ) সভাপতির সাথে প্রাথমিক আলোচনাও হয়েছে। প্রাথমিকভাবে মীরসড়াই অর্থনৈতিক জোনে তারা এই প্লট পাবেন।

বিজিএমইএ সূত্র জানায়, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে তারা আর অর্থনৈতিক জোনের বাইরের কোন শিল্পকে গ্যাস সংযোগ দিবে না। নতুন গ্যাস সংযোগ পেতে হলে তাদের অবশ্যই অর্থনৈতিক জোনের মধ্যে থাকতে হবে। মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে অনেকটা হতাশ হয়ে পড়েন ব্যবসায়ীরা। কেননা, অর্থনৈতিক জোনগুলোর বেশিরভাগ এখনও প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া সেখানে প্লট বরাদ্ধের ক্ষেত্রে কিছুটা বিলম্ব হতে হয়। কোন জোনে তারা প্লট পাবে তা নিয়েও শঙ্কা তৈরি হয় ব্যবসায়ীদের।

সূত্র জানায়, সম্প্রতি এ ব্যাপারে বিজিএমইএ সভাপতি ও বেজা চেয়ারম্যানের মধ্যে আলোচনা হয়েছে। সেখানে বেজা চেয়ারম্যান পবণ চৌধূরী বিজিএমইএ সভাপতিকে আশ্বস্ত করেছেন যে, আবেদনের এক সপ্তাহের মধ্যে পোশাক ব্যাবসায়ীদের প্লট বরাদ্ধ দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া ক্রমান্বয়ে সকল অর্থনৈতিক জোনে সবার আগে পোশাক মালিকরা তাদের প্লট বুঝে পাবেন।

আলোচনার অগ্রগতি সম্পর্কে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, বেজা চেয়ারম্যানের প্রস্তাবের পর আমি তার সাথে দেখা করেছি। তিনি আমাদেরকে জানিয়েছেন, আপাতত মিরসড়াই অর্থনৈতিক জোনে প্লট বরাদ্ধ দেয়ার মত অবস্থায় আছে। যেহেতু মীরসড়াই ঢাকা থেকে অনেক দূরে তাই আমরা আমাদের ব্যবসায়ী বন্ধুদের সাথে আলোচনা করব। তারা যদি সেখানে প্লট নিতে রাজি থাকে তবে বিজিএমইএ আবারও বেজার সাথে আলোচনা করবে।

উল্লেখ্য, গত বুধবার বিজিএমইএ কর্তৃক আয়োজিত এক মিটিংয়ে পোশাক শিল্পে বর্তমান দূরাবস্থা নিয়ে বাণিজ্য, পররাষ্ট্র, ণৌ-পরিবহন এবং জ্বালানী মন্ত্রীকে অবহিত করা হয়। সেখানে বিজিএমইএ জানায়, পোশাক শিল্পে বর্তমানে অন্যতম সমস্যা বিদ্যুৎ ঠিকমত না থাকা এবং নতুন গ্যাস সংযোগ না দেয়া। তখন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ জানান, অর্থনৈতিক জোনে যদি কেউ শিল্প স্থাপন করে তবে তাদেরকে গ্যাস বিদ্যুৎ সব দেয়া হবে। এর বাইরে কেউ শিল্পকারখানা স্থাপন করলে তাকে কোন গ্যাস সংযোগ দেয়া হবে না।

এ জাতীয় আরও খবর