g রোহিঙ্গা নিবন্ধনে ধীর গতি: সংসদীয় কমিটির ক্ষোভ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৭ই অক্টোবর, ২০১৭ ইং ২২শে আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা নিবন্ধনে ধীর গতি: সংসদীয় কমিটির ক্ষোভ

AmaderBrahmanbaria.COM
অক্টোবর ৪, ২০১৭
news-image

---

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম ধীর গতির হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। তারা যাতে সারাদেশে ছড়িয়ে না পড়তে পারে সে জন্য সংশ্লিষ্ট এলাকায় যানবাহনের টিকেট কাটার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যমূলক করার সুপারিশ করে কমিটি। বুধবার (৪ সেপ্টেম্বর) বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি টিপু মুন্শির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. মোজাম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মো. ফখরুল ইমাম উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশি সাংবাদিকদের বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা যাতে দেশের অন্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কমিটি চট্টগ্রাম শহরসহ আশপাশের শহরগুলোতে বাস- নৌপরিবহনের মালিকদের এনআইডি কার্ড ব্যতীত কাউকে টিকেট না দেওয়ার জন্য বলেছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের রায়োমেট্রিক নিবন্ধন শুরু হয়েছে। কিন্তু তা খুবই ধীর গতিতে চলছে। এই কার্যক্রম জোরদারের পাশাপাশি সেখানে শৃঙ্খলা নিশ্চিত করার জন্য বলা হয়েছে। সভাপতি বলেন, যদিও মিয়ানমারের মন্ত্রী এসে বলেছে, তারা এর দ্রুত সমাধান করবে । কিন্তু রোহিঙ্গা সমস্যার সমাধান খুব শিগগিরই হবে বলে কমিটি মনে করছে না। কোন সময় যদি এই ইস্যুটা শুধুমাত্র দ্বি-পক্ষীয় বিষয় হিসেবে স্টাবলিস হয়, তখন বিশ্ব মতামতও অন্যরকম হবে। এজন্য কমিটি বলেছে, এই সমস্যার সমাধানে দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে ওই অঞ্চলের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, চলতি মাসেই কমিটির সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করবে। কমিটির পক্ষ থেকে নতুন করে আসা রোহিঙ্গাদের সার্বক্ষলিক পর্যবেক্ষণে রাখতে আইন-শৃঙ্খলা বাহিনী তৎপর বাড়াতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের সাথে যাতে কোনভাবে ইয়াবা বা অন্য কোন মাদকদ্রব্য বা অস্ত্র দেশে ঢুকতে না পারে সেজন্য মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে বিশেষ’ নজরদারি চালানোর জন্য বলা হয়েছে।

এ জাতীয় আরও খবর