g কাবুল মাতালেন নারী পপস্টার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

বৃহস্পতিবার, ২৪শে আগস্ট, ২০১৭ ইং ৯ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

কাবুল মাতালেন নারী পপস্টার

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২২, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে কনসার্ট! সেটা মাতিয়েছেন ওই দেশেরই এক নারী পপস্টার? পপস্টার আরিয়ানা সাঈদ তা সম্ভব করেছেন। আরিয়ানার কনসার্টের আনন্দ নিয়েছেন শতাধিক আফগানি তরুণ-তরুণী।

বিবিসি জানায়, গত শনিবার আফগানিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজন করা হয় আরিয়ানার ওই কনসার্ট। রাজধানীর কাবুলের একটি স্টেডিয়ামে ওই বিরল আয়োজনটি অনুষ্ঠিত হয়।

আত্মঘাতী হামলা ও জঙ্গিবাদের কারণে আফগানিস্তানে এ ধরনের আয়োজন প্রায় অসম্ভব। বিশেষ করে নারীদের অবস্থানসহ বিভিন্ন কারণে আফগানিস্তানের অবস্থা ছিল বেশ প্রশ্নবিদ্ধ। দীর্ঘ তালেবান শাসনে দেশটিতে অনেক কিছুই নিষিদ্ধ ছিল।

পপস্টার আরিয়ানা ওই কনসার্টের আগে হুমকি পেয়েছেন। তবে এটাই প্রথম নয়। আরিয়ানা এর আগেও গান করার কারণে হুমকি পেয়েছেন। কিন্তু ভক্তদের কাছে তিনি খুব প্রিয়। ভক্তদের কাছে তিনি আফগানিস্তানের কিম কার্দাশিয়ান।

যে হোটেলে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়, ওই কর্তৃপক্ষও অনুমতি দিতে চায়নি। কিন্তু আরিয়ানা হাল ছাড়েননি। তরুণদের মধ্যে আগ্রহ ছিল ওই অনুষ্ঠানের। এরই প্রমাণ তিন হাজার টিকেট বিক্রি হয়।

ওই অনুষ্ঠানে আসা এক তরুণী বাহার সোহাইলি জানান, পুরুষদের চেয়ে নারীদের উপস্থিতিই বেশি ছিল। তরুণদের অধিকাংশই জানায়, তারা হুমকি প্রত্যাখ্যান করেছে।

ঐতিহ্যবাহী লোকগীতি গান গুলো পপ সঙ্গীতে গেয়েছেন আরিয়ানা। তিনি আফগানিস্তানের একাধিক আঞ্চলিক ভাষায় গান গাইতে পারেন।

আরিয়ানা বলেন, ‘দিন শেষে প্রত্যেকটি মানুষের প্রয়োজন আছে যেমন সঙ্গীত পরিবেশন, স্বাধীনতা দিবস পালন, নতুন বছর উদযাপন করা।’ তিনি বলেন, ‘আমি আফগানদের জন্য খুবই খুশি। এ ধরনের আয়োজন খুব প্রয়োজন ছিল।’ তিনি বলেন, ‘আফগানিস্তানের কিছু মানুষ সঙ্গীত পরিবেশনা, নতুন বছর উযযাপন এবং ঈদসহ অন্যান্য অনুষ্ঠান না পালনের বিরোধিতা করেন।’ এসবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা উচিত বলে মন্তব্য করেন সাঈদ।

এ জাতীয় আরও খবর