g বিদায় বেলায় মোদির চিঠি পেয়ে আপ্লুত প্রণব | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ৫ই আগস্ট, ২০১৭ ইং ২১শে শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

বিদায় বেলায় মোদির চিঠি পেয়ে আপ্লুত প্রণব

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৪, ২০১৭

---

আন্তর্জাতিক ডেস্ক :প্রণব দা, আপনি সবসময় আমার কাছে পিতৃসম এবং মেন্টর ছিলেন।ভারতের রাষ্ট্রপতি হিসেবে বিদায় নেওয়ার শেষ বেলায় প্রণব মুখার্জিকে এই চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মাসে অবসর নেওয়ার পর সদ্য সাবেক হয়ে যাওয়া প্রণব মুখার্জি বৃহস্পতিবার নিজের ট্যুইটার পেজে সেই চিঠির বিষয়টি উল্লেখ করেছেন। রাজনৈতিক মতাদর্শগত ভাবে দুই জন দুই মেরুর হলেও এই চিঠির মাধ্যমেই দুইজনের এই বন্ধন মুগ্ধ করেছে সকলকে।

ট্যুইটে প্রণব জানান, রাষ্ট্রপতি হিসেবে অফিসে আমার শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছ থেকে একটি চিঠি পাই। যেটা আমার হৃদয় ছুঁয়ে গেছে। সেটা আপনাদের সকলের সাথে ভাগ করে নিচ্ছি।

চিঠিতে মোদি জানিয়েছিলেন, তিন বছর আগে একজন বহিরাগত হিসেবে দিল্লিতে এসেছিলাম। পুরো কাজটাই আমার সামনে বিশাল এবং খুবই চ্যালেঞ্জিং ছিলো। ওই সময়ে আপনি পিতৃতুল্য এবং মেন্টর হিসেবে সবসময় আমার পাশে ছিলেন। আপনার জ্ঞান, গাইডেন্স এবং ব্যক্তিগত উষ্ণতা সবসময় আমাকে আত্মবিশ্বাস এবং শক্তি জুগিয়েছে।

প্রণবের বুদ্ধিমত্তা নিয়মিত ভাবে তাকে সাহায্যে করে এসেছে বলেও চিঠিতে জানান প্রধানমন্ত্রী।

২৪ জুলাই প্রণব মুখার্জিকে ওই চিঠিটি লেখেন মোদি। সেখানেই প্রধানমন্ত্রী লেখেন, আপনি (প্রণব) সবসময় আমার প্রতি উষ্ণ, স্নেহশীল এবং যত্নবান থেকেছেন। সারাটা দিন কোনো জনসভা বা প্রচারণা করার পর আপনি যখন আমায় একটা ফোন করে বলতেন, আমি আশা করি আপনি নিশ্চয় শরীরের প্রতি যত্ন নিচ্ছেন। সেটা পেয়ে আমি তখন নতুন শক্তিতে ভরপুর হয়ে উঠতাম।

মোদির চিঠি পাওয়ার পরদিন ২৫ জুলাই রাষ্ট্রপতি পদ থেকে অবসর গ্রহণ করেন প্রণব। চিঠিতে মোদি আরো লেখেন, প্রণব দা, আমাদের রাজনৈতিক যাত্রাপথ ভিন্ন ভিন্ন দলের হয়ে। সময় বিশেষে আমাদের মতাদর্শও আলাদা ছিল। আমাদের অভিজ্ঞতাও ছিল ভিন্ন ধরনের। আমার প্রশাসনিক দক্ষতা আমার রাজ্য থেকে সঞ্চয় করেছি, আর আপনি জাতীয় রাজনীতি দেখেছেন এবং কয়েক দশক ধরে এর সঙ্গে যুক্ত ছিলেন। তথাপি আপনার বুদ্ধি এবং জ্ঞান এতো বেশি যে আমরা সহজেই একসঙ্গে কাজ করতে পেরেছি।

ভারতের যুব সমাজের প্রতিভা ও নতুনত্বকে স্বীকৃতি দিতে রাষ্ট্রপতি ভবনে নতুন নতুন কর্মসূচি শুরু করায় কংগ্রেসের এই সিনিয়র নেতার (প্রণব) প্রশংসাও করেছেন বিজেপির নেতা(মোদি)।

সবশেষে মোদি লেখেন, রাষ্ট্রপতিজি, প্রধানমন্ত্রী হিসেবে আপনার সঙ্গে কাজ করাটা আমার কাছে খুবই সম্মানের। মোদির ওই চিঠিটি ট্যুইট করার পরই সাবেক রাষ্ট্রপতিকে উদ্দেশ্য করে মোদিও পাল্টা ট্যুইট করে জানান, প্রণব দা, আপনার সঙ্গে কাজ করার জন্য আমি সবসময় মুখিয়ে থাকবো।

এ জাতীয় আরও খবর