g ‘রাশিয়ার সঙ্গে সবচেয়ে কঠিন সময় পার করছে ন্যাটো’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

‘রাশিয়ার সঙ্গে সবচেয়ে কঠিন সময় পার করছে ন্যাটো’

AmaderBrahmanbaria.COM
আগস্ট ৫, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ন্যাটো আর রাশিয়ার স্নায়ুযুদ্ধ নতুন কিছু না। তবে দিন যতই যাচ্ছে তা ক্রমশই কঠিন হয়ে উঠছে। এমনটাই জানালেন উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা বা ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ। তিনি বলেছেন, স্নায়ুযুদ্ধের পর বর্তমানে রাশিয়ার সঙ্গে সবচেয়ে কঠিন সময় পার করছে ন্যাটো। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন স্টোলটেনবার্গ।

সম্পর্কের অচলাবস্থা তৈরির জন্য তিনি ইউক্রেনে রুশ হস্তক্ষেপকে দায়ী করে বলেন, ‘স্নায়ুযুদ্ধের পর আমরা আশা করেছিলাম যে, রাশিয়ার সঙ্গে আমরা ঘনিষ্ঠ অংশীদারিত্ব গড়ে তুলব। কিন্তু ২০১৪ সালে ক্রিমিয়াকে অবৈধভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার পর মস্কো ও ন্যাটোর সম্পর্ক মারাত্মক খারাপ পর্যায়ে চলে গেছে’। তিনি আরো দাবি করেন, রাশিয়ার সঙ্গে উত্তেজনা এড়িয়ে চলতে ন্যাটো জোট প্রতিশ্রুতিবদ্ধ এবং মস্কোর সঙ্গে তারা প্রতিরোধ ও সংলাপের নীতি অনুসরণ করবেন।

এদিকে, সম্পর্ক খারাপ করার জন্য স্টোলটেনবার্গ রাশিয়াকে দায়ী করলেও মস্কো সবসময় বলে আসছে, ইউরোপের বহু দেশে ন্যাটোর সেনা ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হয়েছে শুধুমাত্র রুশ সেনাদেরকে লক্ষ্য করে। সেক্ষেত্রে ন্যাটোর তৎপরতা শান্তিপূর্ণ সহাবস্থানের সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক বলে অভিযোগ তুলেছে মস্কো।

এ জাতীয় আরও খবর